শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

রনিল বিক্রমাসিংহেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ জুলাই, ২০২২ ২:১৯ : অপরাহ্ণ
​​​​​​শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে
Rajnitisangbad Facebook Page

​​​​​​​প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করা হয়েছে। দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে এ ঘোষণা দেন।

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানান, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তাকে জানিয়েছেন সংবিধানের ৩৭ ধারার ১ অনুচ্ছেদের আওতায় এই নিয়োগ দেওয়া হয়েছে।

যদিও প্রেসিডেন্ট গোতাবায়ার তরফ থেকে এ বিষয়ে সরাসরি কোনো বক্তব্য পাওয়া যায়নি। যদিও গত কদিন ধরেই প্রেসিডেন্টের সকল বক্তব্য পার্লামেন্টের স্পিকার এবং প্রধানমন্ত্রীর অফিস থেকেই আসছিল। এ খবর দিয়েছে বিবিসি।

এর আগে দেশজুড়ে কারফিউ ঘোষণা করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে এরইমধ্যে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। তারা রনিল বিক্রমাসিংহেরও পদত্যাগ চান।

যতদিন না দেশের ভবিষ্যৎ সুনিশ্চিত হচ্ছে ততদিন রাজপথে থাকার প্রতিশ্রুতির কথা জানিয়েছেন আন্দোলনকারীরা।

৩১ বছর বয়স্ক ভিরাগা পেরেরা বিবিসিকে বলেন, আমাদের দেশ ভয়াবহ অর্থনৈতিক সংকটে রয়েছে। এখানে যেই মানুষেরা যোগ দিয়েছে, তারা ভবিষ্যতে নির্বাচনে ভোট দিতে চায়।

এর আগে ৭৩ বছর বয়সী গোতাবায়া স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে সামরিক বাহিনীর একটি বিমানে করে স্ত্রী এবং এক নিরাপত্তারক্ষীকে নিয়ে মালদ্বীপের রাজধানী মালেতে পালিয়ে যান। মালদ্বীপ থেকে তিনি কোথায় যেতে চান তা এখনো পরিষ্কার নয়।

গোতাবায়া পালানোর পর থেকেই শ্রীলঙ্কা জুড়ে গুঞ্জন ছিল রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হচ্ছেন। আর তা ঠেকাতে বুধবার সকাল থেকে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী কার্যালয় ঘিরে বিক্ষোভ করছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর