রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

১ সেপ্টেম্বর থেকে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ছে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ জুলাই, ২০২২ ১১:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পানির দাম আরো ৫ শতাংশ হারে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা বোর্ড। আগামী ১ সেপ্টেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

পানির দামের পাশাপাশি সমহারে বাড়বে স্যুয়ারেজ বিলও। বিদ্যমান ব্যবস্থায় পানির বিল ১০০ টাকা হলে গ্রাহককে আরো ১০০ টাকা স্যুয়ারেজ বিলসহ মোট ২০০ টাকা পরিশোধ করতে হয়।

নতুন সিদ্ধান্ত কার্যকর হলে গ্রাহককে পানি ও স্যুয়ারেজ বিল বাবদ মোট ২১০ টাকা পরিশোধ করতে হবে।

বৃহস্পতিবার বিকেলে কারওয়ানবাজারে ঢাকা ওয়াসা ভবনে অনুষ্ঠিত ওয়াসা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ প্রসঙ্গে ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা বলেন, বোর্ড সভায় পানির মূল্য ২০ ভাগ বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। বোর্ড ৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত দিয়েছে।

বর্তমানে আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা। সেপ্টেম্বর থেকে এই দামের সঙ্গে ৫ শতাংশ অতিরিক্ত যুক্ত হবে।

ওয়াসা সূত্রে জানা গেছে, ২০২০ সালের এপ্রিলে ও ২০২১ সালের সেপ্টেম্বর মিলে মোট দুই দফা পানির দাম বাড়ানো হয়। এ দুই দফায় আবাসিকে প্রতি ১ হাজার লিটারে পানির দাম বেড়েছিল ৩ টাকা ৬১ পয়সা (৩১ শতাংশ)। বাণিজ্যিকে বেড়েছিল ৪ টাকা ৯৬ পয়সা (১৩ শতাংশ)।

পানির মূল্য বৃদ্ধি সম্পর্ক ঢাকা ওয়াসার বোর্ড সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব দীপ আজাদ জানান, বর্তমান মূল্যস্ফীতির কথা বিবেচনায় রেখে পানির দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে। বোর্ডের সদস্যরা সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, এর আগে গত ফেব্রুয়ারিতে পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব বিশেষ বোর্ড সভায় উপস্থাপন করেছিল ওয়াসা।

বোর্ডের বেশিরভাগ সদস্য তাতে আপত্তি জানালে পরে ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়। সে প্রস্তাবও তখন বোর্ডের অনুমোদন পায়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর