শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

হজের খুতবা বাংলায় করবেন চট্টগ্রামের শোয়াইব, শুনবেন যেভাবে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ জুলাই, ২০২২ ১০:০৫ : অপরাহ্ণ
এবার হজের খুতবা বাংলায় অনুবাদ করবেন মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক চট্টগ্রামের সন্তান মাওলানা শোয়াইব রশীদ মাক্কী।
Rajnitisangbad Facebook Page

২০১৮ সালে থেকে পবিত্র হজে খুতবা বাংলাসহ বিশ্বের ১৪টি ভাষায় অনূদিত হচ্ছে। জিলহজ মাসের নবম দিন আরাফা প্রাঙ্গণ থেকে আরবিতে খুতবা প্রদান করেন নির্ধারিত খতিব। এই খুতবা লাইভ দেখানো হয় বিশ্বের সকল মুসলিমদের জন্য।

এ বছর খুতবা দেবেন সৌদি আরবের সাবেক বিচারমন্ত্রী শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম আল-ঈসা। আর এবারের খুতবা বাংলায় অনুবাদ করবেন মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাওলানা শোয়াইব রশীদ মাক্কী। অনুবাদ কার্যক্রমে তার সহকারী হিসেবে থাকবেন একই বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাওলানা খলিলুর রহমান।

মাওলানা শোয়াইব রশীদ মাক্কীর বাড়ি চট্টগ্রামের বাঁশখালী। ১৯৯৮ সালে তিনি চট্টগ্রামের জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ায় দাওরায়ে হাদিস সম্পন্ন করেন।

১৯৯৮ সালে তিনি চট্টগ্রামের জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ায় দাওরায়ে হাদিস ও পরের বছর উচ্চতর আরবি সাহিত্যে ডিগ্রি লাভ করেন। এরপর উচ্চশিক্ষা অর্জনে শিক্ষাবৃত্তি নিয়ে সৌদি আরবের উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

বর্তমানে তিনি পিএইচডি গবেষণার শেষ পর্যায়ে আছেন। সম্প্রতি তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে শিক্ষকতা শুরু করেন এবং অত্র বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে গত শুক্রবার মক্কার পবিত্র মসজিদুল হারামে প্রদত্ত জুমার খুতবাও অনুবাদ করেছেন বলে জানান তিনি।

মূলত তিনি গত জুমার খুতবা অনুবাদের মাধ্যমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগে লাইভ অনুবাদ কার্যক্রম শুরু করেন।

আরাফাতের খুতবা লাইভ শুনতে হলে manaratalharamain.gov.sa ওয়েবসাইটে গিয়ে বাংলা অপশনে ক্লিক করতে হবে। এরপরই শোনা যাবে বাংলা খুতবা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর