শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সবার নজর কুমিল্লার দিকে, রাত পোহালেই ভোট


প্রতিনিধি, কুমিল্লা প্রকাশের সময় :১৪ জুন, ২০২২ ৭:৪৫ : অপরাহ্ণ
ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

রাত পোহালেই কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। আগামীকাল বুধবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে ভোটকেন্দ্রসহ সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

আজ মঙ্গলবার ভোটের আগের দিন কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে কেন্দ্রে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিতরণ করা হচ্ছে।

এ নির্বাচনকে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) জন্য ‘এসিড টেস্ট’ হিসেবে দেখছেন নির্বাচন সংশ্লিষ্টরা। ইসির অধীনে এই নির্বাচনে কমিশন কীভাবে দায়িত্ব পালন করে, তা দেখার অপেক্ষায় সব রাজনৈতিক দল। এ নির্বাচন ঘিরে সারা দেশের চোখ এখন কুমিল্লার দিকে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা সুষ্ঠু ভোট করার জন্য বদ্ধপরিকর। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রত্যেকটি কেন্দ্রেই পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। জেলা প্রশাসক, পুলিশের কর্মকর্তারা সবাই সজাগ থাকবেন। এছাড়া বিভিন্ন জায়গায় চেক পয়েন্ট করা হয়েছে যাতে কোনো ধরনের অপ্রীতিকার ঘটনা না ঘটে।

কুমিল্লা সিটি নির্বাচনে এবার মেয়র পদে লড়ছেন পাঁচজন। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত (নৌকা), বিএনপি থেকে বহিষ্কৃত ও সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু (দেয়াল ঘড়ি), মহানগর সেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. রাশেদুল ইসলাম (হাতপাখা) এবং কামরুল আহসান বাবুল (হরিণ)।

ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি কেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুমিল্লা সিটি করপোরেশনে ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন।

নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ইসি বদ্ধপরিকর বলে ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন সিইসি। নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। মাঠে রয়েছে পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট, কেন্দ্রে কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করে ভোটারদের আস্থা অর্জনে চেষ্টায় ত্রুটি রাখছে না ইসি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর