শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সিদ্ধিরগঞ্জে বিহারিদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলি, আহত ৩০


প্রতিনিধি, নারায়ণগঞ্জ প্রকাশের সময় :১৩ জুন, ২০২২ ১:৪৫ : অপরাহ্ণ
আজ সকালে সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয়ের সামনে পুলিশ ও বিহারী জনতার মধ্যে সংঘর্ষ হয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীতে অভিযানে গিয়ে পুলিশের সঙ্গে বিহারী জনতার সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। সংঘর্ষের এক পর্যায়ে বিহারীদের ওপর লাঠিচার্জ, টিয়ার শেল ও শটগানের গুলি করে পুলিশ। এতে অন্তত ৩০ জন আহত হয়েছেন। এ ঘটনায় ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ সোমবার ভোরে সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয়ের সামনে সংঘর্ষের সূত্রপাত হয়। তবে বেলা ১১টা পর্যন্ত বিহারী ক্যাম্পের পকেট গেট এলাকায় থেমে থেমে সংঘর্ষ হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে বিহারী ক্যাম্পের কয়েকশ’ নারী-পুরুষ সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ শুরু করে।

শুক্রবার জুমার নামাজে আদমজী জামে মসজিদের ভেতর পুলিশ কর্মকর্তার ওপর হামলার ঘটনায় রোববার দিবাগত রাত ১টা থেকে সোমবার ভোররাত ৪টা পর্যন্ত বিহারী ক্যাম্পের ভেতর অভিযান চালায় বিপুল সংখ্যক পুলিশ।

অভিযানে ৩৫ থেকে ৪০ জনকে গ্রেপ্তার এবং অনেক নারী-পুরুষকে লাঞ্ছিত এবং ঘরের দরজা জানালা ভাঙচুরের অভিযোগ আনে বিহারী ক্যাম্পের বাসিন্দারা।

এই ঘটনার প্রতিবাদে তারা থানা কার্যালয় ঘেরাও করে। এতে নারায়ণগঞ্জ-আদমজী-চিটাগাংরোড সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এতে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান বিশেষ করে আদমজী ইপিজেডে প্রবেশ করতে গিয়ে চরম ভোগান্তিতে পড়ে শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা।

পরে পুলিশ ও র‌্যাব যৌথভাবে অ্যাকশনে গিয়ে লাঠিচার্জ, টিয়ার শেল ও শটগানের গুলি ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার ভোর ছয়টা থেকে বিহারীরা থানা কার্যালয়ের আশপাশে অবস্থান নেয় এবং আদমজী ইপিজেডের তিনটি প্রবেশ পথে ব্যারিকেড সৃষ্টি করে। শ্রমিকদের ভেতরে ঢুকতে দিলেও কোনো গাড়ি ঢুকতে বাধা দিচ্ছিল তারা।

সকাল আটটার দিকে বিপুল সংখ্যক নারী-পুরুষ সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয় ঘেরাও করে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। তারা সড়কের উপর কাঠের টেবিল, চকি ফেলে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

এ সময় পুলিশের পক্ষ থেকে বলা হয় অভিযানে যদি কোন নিরপরাধ মানুষ আটক হয়ে থাকে আলোচনার মাধ্যমে তাকে ছেড়ে দেয়া হবে।

কিন্তু বিক্ষোভকারীরা বলে সবাইকে ছেড়ে দিতে হবে। এ নিয়ে পুলিশের সঙ্গে তর্কে জড়ায় তারা। এক পর্যায়ে সকাল ৯টার দিকে অ্যাকশনে যায় পুলিশ ও র‌্যাব। এসময় পুলিশ ও র‌্যাবের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিহারীরা।

উভয়ের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় পুলিশকে লক্ষ্য করে বিহারীরা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল ও শটগানের গুলি ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সোয়া ৯টার দিকে সড়কে যানবাহন চলাচল শুরু করে।

সিদ্ধিরগঞ্জ থানার এসআই শওকত জামিল জানান, রাতে ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। পুলিশ মোতায়েন রয়েছে কয়েকটি পয়েন্টে।

গত শুক্রবার কলোনির শাহী মসজিদের ইমাম ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মা কর্তৃক মহানবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তি করার প্রতিবাদে বক্তব্য রাখেন। তখন সিদ্ধিরগঞ্জ থানার এসআই সৈয়দ আজিজুল হক বলেন, ‘ভারতের বিষয় ভারতে থাকুক, এখানে আলোচনার দরকার নেই।’ তার এমন মন্তব্যের পর তার ওপর হামলা করেন মুসল্লিরা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৫০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১২০-১২৫ জনকে আসামি করে মামলা দায়ের করেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর