শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

করোনাকাল কাটিয়ে কোলাকুলির ঈদ আজ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩ মে, ২০২২ ১:২৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শেষ হলো সিয়াম সাধনার পবিত্র রমজান মাস। আজ মঙ্গলবার মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দ উৎসবের দিন পবিত্র ঈদুল ফিতর । গত দুই বছরের মতো রোগ-শোক আর বিধিনিষেধের বেড়াজালে বন্দী ঈদ এবার নয়। হাত মেলানো, কোলাকুলি কিংবা কাঁধে কাঁধ মিলিয়ে ঈদ জামাতে এবার নেই নিষেধাজ্ঞা। বিধিনিষেধের বেড়াজাল থেকে বেরিয়ে এবার মুক্তপ্রাণে ঈদের আনন্দে মেতে উঠবে দেশবাসী।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ৩০ দিন রোজা পালন শেষে গতকাল সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে। বাংলাদেশেও ৩০ রোজা শেষে আজ মঙ্গলবার ঈদ।

ঈদের দিনটি ধনী-গরিব আশরাফ-আতরাফনির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এ দিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, ইসলামের সাম্যের এক বড় পরিচয় উদ্ভাসিত হয় এই আনন্দঘন উৎসবের মধ্য দিয়ে।

ধর্ম পরিচয় পেছনে ফেলে মুসলমানদের এ উৎসবের আবেশ অন্য ধর্মাবলম্বীদের মধ্যেও ছড়াবে। আনন্দময় হয়ে উঠবে সারা দেশ। সব ভেদাভেদ, হিংসা-বিদ্বেষ ভুলে ঈদগাহর জামাতে এক কাতারে শামিল হবেন সবাই। নামাজ শেষে একে অপরকে ‘ঈদ মোবারক’ বলে বুকে জড়িয়ে ধরবেন।

ইসলাম ধর্মের দুই ঈদের মধ্যে এক মাসের দীর্ঘ সিয়াম সাধনার কারণে ঈদুল ফিতরের জন্য প্রস্তুতি আয়োজন থাকে একটু বেশি। শুধু পোশাকে ঈদের আনন্দ সীমাবদ্ধ নয়, ঘরে ঘরে সাধ্যমতো নানা উপাদেয় খাবারের আয়োজন করেন সবাই।

‘সেমাইয়ের ঈদ’ নামে প্রচলিত এই ঈদে সেমাইয়ের সঙ্গে থাকবে ফিরনি, পিঠা, পায়েস, হালিম, পোলাও, কোর্মাসহ মুখরোচক রকমারি খাবারের আয়োজন।

মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছরে চারটি ঈদ লকডাউনের মধ্যে কাটিয়েছে দেশবাসী। এবার কোনো বিধিনিষেধ না থাকায় ইচ্ছেমতো ঘুরে ফিরে ঈদ আনন্দ উপভোগ করতে পারবেন সবাই। সে কারণে এবারের ঈদ উদযাপন ও আনন্দ ভাগাভাগিতে আনন্দ-উচ্ছ্বাস থাকবে একটু অন্যরকম।

আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের মিলনমেলা, হৈ-হুল্লোড়, ঘুরে বেড়ানো, খাওয়া-দাওয়া আর আড্ডায় মেতে উঠবেন সবাই। তাই রাজধানীসহ দেশের বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলো নামবে মানুষের ঢল।

এবার ঈদের প্রধান জামাতটি হবে সকাল ৮টায় ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে। এতে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন।

ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বরাবরের মতো এবারও ঈদে পাঁচটি জামাত হবে। এরপর সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং বেলা ১০টা ৪৫ মিনিটে আরও চারটি জামাত হবে।

এবার ঈদুল ফিতরের ১৯৫তম জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান। সকাল ১০টায় শুরু হবে ঈদুল ফিতরের জামাত। ইমামতি করবেন মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ।

ঈদের দিন সকাল ৯টা ৩০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নামাজের পর রাষ্ট্রপতি ক্রেডেনশিয়াল হলে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর