শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩০ এপ্রিল, ২০২২ ১১:২১ : পূর্বাহ্ণ
আজ শনিবার রাজধানীর গুলশানের আজাদ মসজিদে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের প্রথম জানাজা সম্পন্ন হয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা রাজধানীর গুলশানে আজাদ মসজিদে সম্পন্ন হয়েছে।

আজ শনিবার সকাল ১১টার দিকে বহু মানুষের অংশগ্রহণে জানাজাটি সম্পন্ন হয়। তবে সংসদ প্লাজায় তার দ্বিতীয় জানাজা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য দুপুর ২টায় তার মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ নেওয়া হবে সিলেটে।

এর আগে শুক্রবার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর বেসরকারী একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন আবুল মাল আবদুল মুহিত। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

মুহিতের ব্যক্তিগত সহকারী কিশোর ভট্টাচার্য জনি জানান, সাবেক অর্থমন্ত্রী মুহিত লিভার ক্যান্সারে ভুগছিলেন। শারীরিক অসুস্থতার জন্য চিকিৎসকদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে ছিলেন তিনি। গত ৫ মার্চ রাজধানীর বনানীর বাসায় তার অবস্থার অবনতি হলে তাকে একটি বেসরকারী হাসপাতালে ভর্তি করা হয়। পরে স্বাস্থ্যের কিছুটা উন্নতি হলে তাকে বাসায় নেওয়া হয়।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাশাপাশি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও মুহিতের মৃত্যুতে আরও অনেকেই গভীর শোক প্রকাশ করেন।

১৯৩৪ সালের ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন আবুল মাল আবদুল মুহিত। তিনি একজন খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক ও ভাষাসৈনিক ছিলেন। আগের সরকারের টানা দুই মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন মুহিত। এরশাদ সরকারের আমলে দুটিসহ বারোটি বাজেট দিয়ে রেকর্ড তৈরি করেন তিনি।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান মুহিত। ২০০৯-১০ অর্থবছরে এক লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করেন তিনি। ক্রমান্বয়ে বাজেটের আকার বাড়িয়ে যাওয়ার আগে চার লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট দিয়ে যান তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর