শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

সিআরবি রক্ষার দাবিতে ফুঁসে উঠছেন চট্টগ্রামবাসী, পতাকা মিছিল


প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৮ মার্চ, ২০২২ ৮:১১ : অপরাহ্ণ
সিআরবি রক্ষার দাবিতে নাগরিক সমাজ চট্টগ্রামের উদ্যোগে জাতীয় পতাকা মিছিল।
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের অন্যতম নান্দনিক ও ঐতিহাসিক স্থান সিআরবি রক্ষার দাবিতে আবার ফুঁসে উঠছেন চট্টগ্রামবাসী।

চট্টগ্রামের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এবার জাতীয় পতাকা হাতে মিছিল করে সিআরবিতে প্রস্তাবিত হাসপাতাল নির্মাণ প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন।

আজ মঙ্গলবার বিকেলে বেনিয়া গোষ্ঠীর হাত থেকে সিআরবি রক্ষা এবং বঙ্গমাতার নামে সিআরবিকে জাতীয় উদ্যান ঘোষণার দাবিতে সিআরবিতে প্রতিবাদ সমাবেশ এবং জাতীয় পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।

নাগরিক সমাজ চট্টগ্রামের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

সমাবেশে নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, সিআরবিতে কোন রকম বানিজ্যিক হাসপাতাল হতে দেওয়া হবে না। আমরা চাই সিআরবি যেমন আছে তেমন থাকুক এবং সিআরবিকে আরও পরিবেশবান্ধব করে বঙ্গমাতার নামে জাতীয় উদ্যান ঘোষণা করা হোক।

এই আওয়ামী লীগ নেতা হুঁশিয়ার করে বলেন, সিআরবি রক্ষায় আমরা শুধু মাঠে নয়, আইনি লড়াইও করবো।

সমাবেশে আরও বক্তব্য রাখেন নাগরিক সমাজের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কবি হোসাইন কবির, পরিবেশবিদ বীর মুক্তিযোদ্ধা ড. ইদ্রিস আলী, জাসদ নেতা জসিম উদ্দীন বাবুল, লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলাল, বেলায়ত হোসেন, আওয়ামী লীগ নেতা শেখ সরোওয়ার্দী, যুবলীগ নেতা হেলাল চৌধুরী, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা সাদেক হোসেন পাপ্পু, মঈন উদ্দিন কোহেল, যুবলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, মহানগর ছাত্রলীগের সাবেক সম্পাদক নুরুল আজিম রনি, নান্টু বড়ুয়া, নারী নেত্রী হাসিনা আক্তার টুনু, দিলরুবা খানম,খেলাঘরের সংগঠক বনবিহারী চক্রবর্তী,অ্যাডভোকেট রাশেদুল আলম, রফিকুল ইসলাম বাপ্পি, শাহারিয়ার তানিম, চট্টগ্রামের যুগ্ম সম্পাদক মোরশেদ আলম, সাবের আহম্মদ, মোহাম্মদ হানিফ, শ্রমিক নেতা তোফাজ্জল হোসেন জিকু, ডা. আর. কে. রুবেল, ছাত্রলীগ নেতা মিজানুর রহমান, সাজ্জাদ হোসেন জাফর, মাহামুদুল করিম, আনোয়ার হোসেন পলাশ, মাইনুদ্দীন মামুন, যুব নেতা মোরশেদ আলম,নুরুল হুদা, অ্যাডভোকেট জায়েদিদ।

রেলওয়ে সূত্র জানায়, গত বছরের ১৮ মার্চ চট্টগ্রাম নগরীর সিআরবি এলাকায় ৫০০ শয্যার হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ স্থাপনের জন্য চুক্তি সই ও অনুমোদন হয়। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) এ প্রকল্প নির্মাণ করবে ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড নামের বেসরকারি একটি প্রতিষ্ঠান।

প্রকল্পটি হবে বর্তমান রেলওয়ে হাসপাতাল ও সংলগ্ন খালি জমি, রেলওয়ে হাসপাতাল কলোনি স্টাফ কোয়ার্টারের ছয় একর জমিতে।

প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে ১২ বছর। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪০০ কোটি টাকা। ইতিমধ্যে রেলওয়েকে আট কোটি টাকা পরিশোধ করেছে বেসরকারি প্রতিষ্ঠানটি। ৫০ বছর পর হাসপাতালটি রেলওয়েকে হস্তান্তর করা হবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়।

গত জুলাই মাসে প্রকল্প এলাকার জমি হাসপাতাল নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হলে আন্দোলন শুরু হয়।

ইতিহাস ও ঐতিহ্যসমৃদ্ধ সিআরবি এলাকায় স্থাপনা নির্মাণের বিরুদ্ধে চট্টগ্রামের রাজনীতিবিদ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর