বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা খেলা

আন্তর্জাতিক ফুটবলে রাশিয়াকে নিষিদ্ধ করলো ফিফা-উয়েফা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ মার্চ, ২০২২ ৭:১০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার জাতীয় দল ও সকল ফুটবল ক্লাবকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা।

বিশ্ব ফুটবল ও ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা দুই-ই জানিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এর ফলে এই বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার। পাশাপাশি উয়েফার তরফেও জানানো হয়েছে, রাশিয়ার কোনো ক্লাবও আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।

আর নারী দল চলতি গ্রীষ্মেই ইউরো কাপে নিষিদ্ধ থাকবে।

সোমবার রাতে ফিফা ও উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি রাশিয়ার জাতীয় দল কিংবা ক্লাব পর্যায়ের কোনো টিম ফিফা ও উয়েফার কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। ইউক্রেনের সঙ্গে আছে সমগ্র ফুটবল বিশ্ব।’

এর আগে সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সব আন্তর্জাতিক ক্রীড়া সংগঠনগুলির কাছে আর্জি জানিয়েছিল, রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়, কর্মকর্তা এবং দলগুলোকে যত দূর সম্ভব যেন বহিষ্কার করা হয়। এর পরিপ্রেক্ষিতেই রাশিয়াকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা এবং উয়েফা।

এই নিষেধাজ্ঞার ফলে চলতি মাসে পোল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিতব্য সেমিফাইনালের প্লে অফ ম্যাচ খেলতে পারবে না রাশিয়া। এছাড়া নারীদের ইউরো কাপে নেদারল্যান্ড, সুইডেন এবং সুইজারল্যান্ডের সঙ্গে গ্রুপ পর্যায়ের খেলা বাকি ছিল রাশিয়ার৷ অন্যদিকে ইউরোপা লিগে শেষ ষোলোর ম্যাচে জার্মানির আরবি লিপজিগের মুখোমুখি হওয়ার কথা ছিল রাশিয়ার ক্লাব স্পার্টাক মস্কোর।

সূত্র: ইএসপিএন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর