বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ | ৫ বৈশাখ, ১৪৩১ | ৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

হুদা কমিশনের শেষ নির্বাচনে ৭ ইউপিতে চলছে ভোট


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১০ ফেব্রুয়ারি, ২০২২ ১১:১৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নূরুল হুদা কমিশনের শেষ নির্বাচনে ভোট চলছে।

অষ্টম ধাপে দেশের পাঁচ উপজেলার সাত ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এই ভোট দিয়েই শেষ হচ্ছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা কমিশনের নির্বাচনী কর্মকাণ্ড। এ কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

যেসব ইউনিয়নে ভোট হচ্ছে সেগুলো হলো-নোয়াখালীর হাতিয়া উপজেলার সুখচর ও নলচিরা ইউনিয়ন, সুবর্ণচর উপজেলার চর জব্বার ও চর জুবলি ইউনিয়ন, ঢাকার কেরানীগঞ্জ উপজেলার তারানগর ইউনিয়ন, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শ্রীফলতলী ইউনিয়ন ও ঝিনাইদহের শৈলকূপা উপজেলার নিত্যানন্দপুর ইউনিয়ন।

আজ আটটি ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা ছিল। সীমানা জটিলতা এবং ভোটার সংক্রান্ত মামলায় হাইকোর্টের স্থগিতাদেশের কারণে ভোলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে ভোট হচ্ছে না।

আরও পড়ুন: জেলহত্যা মামলার আসামি খায়রুজ্জামান মালয়েশিয়ায় গ্রেপ্তার

দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৭১টি। এরই মধ্যে ৪ হাজারের বেশি ইউপিতে ভোট হয়েছে। এবার ইউনিয়ন পরিষদের নির্বাচন শুরু হয় গত বছরের ২১ জুন। প্রথম ধাপে দুই দফায় ৩৬৯ ইউপিতে এবং দ্বিতীয় ধাপে ৮৩৩ ইউপিতে ভোট হয়।

এর আগে সংঘাত ও সহিংসতার মধ্য দিয়ে শেষ হয়েছে ইউনিয়ন পরিষদ ভোটের সপ্তম ধাপ। বিএনপির বর্জনের মধ্যে ইউপি ভোটের শুরু থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের টক্কর চলছিল।

প্রথম ধাপে নৌকার প্রার্থীরা এগিয়ে থাকলেও ব্যবধান কমতে কমতে চতুর্থ ধাপে প্রায় সমান হয়েছিল। কিন্তু পঞ্চম ধাপে এসে স্বতন্ত্র প্রার্থীরা নৌকাকেও ছাড়িয়ে যান।

তৃতীয় ধাপে ১ হাজার ইউপি, চতুর্থ ধাপে ৮৩৬, পঞ্চম ধাপে ৭০৭, ষষ্ঠ ধাপে ২৯১ এবং সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়নে নির্বাচন হয়েছে। ভোটে সহিংসতায় প্রাণ হারিয়েছেন অর্ধশতাধিক মানুষ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর