বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ | ১২ মাঘ, ১৪২৮ | ২২ জমাদিউস সানি, ১৪৪৩

মূলপাতা জাতীয়

শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিতে রাজি নন বাস মালিকরা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ নভেম্বর, ২০২১ ৭:০৫ : অপরাহ্ণ

বাসে শিক্ষার্থীদের থেকে হাফ পাস বা অ‌র্ধেক ভাড়া নি‌তে রাজি নয় পরিবহন মালিক সমিতি।

আজ বৃহস্পতিবার বিকেলে বিআরটিএ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবির প্রেক্ষিতে সড়ক পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠক করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

তবে কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই দেড় ঘণ্টার এই বৈঠক শেষ হয়।

বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটের কারণে সড়কে ট্রিপ কমে গেছে। গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাস মালিকদের লোকসান গুনতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে বাসে হাফ ভাড়ার বিষয়ে সরকারের কাছে তাদের একটি প্রস্তাব তুলে ধরবে বলে জানান।

শিক্ষার্থীদেরকে গণপরিবহনে কতটুকু ভাড়া ছাড় দিলে ক্ষতি নেই, তা সাত দিনের মধ্যে আলোচনা করে প্রস্তাব দিতে মালিকপক্ষকে নির্দেশ দিয়েছে বিআরটিএ।

শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিতে রাজি নন বাস মালিকরা

বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

নজরুল ইসলাম বলেন, ঢাকা মহানগরে শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়ার নিয়ম করার দাবিতে আন্দোলন করছেন। তাদের এই দাবির প্রতি গুরুত্ব দিয়ে সরকার সমস্যা সমাধানে আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছে। মা‌লিক‌দের অনু‌রোধ করা হ‌য়ে‌ছে, তারা যে‌নো বিষয়টি বি‌বেচনা ক‌রেন। মা‌লিকরা নিজে‌দের ম‌ধ্যে আ‌লোচনা ক‌রে এক সপ্তা‌হের ম‌ধ্যে জানা‌বেন, কতটা ভাড়া তারা কমা‌তে পার‌বেন শিক্ষার্থী‌দের জন্য।

সচিব বলেন, গণপ‌রিবহন বেসরকা‌রিখাত। সরকার মালিক‌দের চাপ দি‌তে পারে না। সরকার চাপ দি‌য়ে এক‌টি ভাড়া নির্ধারণ ক‌রে দি‌লে, বাস মা‌লিকরা গা‌ড়ি বন্ধ ক‌রে দি‌তে পা‌রেন। এ‌তে ভোগা‌ন্তি আরও বাড়‌বে।

নজরুল ইসলাম বলেন, সরকার বিআরটিসি বাস দিয়ে সংকট মোকাবিলার কথা ভাবছে। শুক্রবার এ বিষয়ে বৈঠক হবে। শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণে আরও সাত দিন সময় দরকার।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অংশ নিয়েছেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পরিবহন মালিক সমিতির প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা।

আরও পড়ুন:

১১ দফা দাবি পূরণে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম নটর ডেম শিক্ষার্থীদের

গাজীপুর সিটির মেয়র পদ থেকে জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত, ভারপ্রাপ্ত মেয়র কিরণ

একসঙ্গে ৯ জনকে বিয়ে করলেন এই যুবক


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর