সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

পাকিস্তান থেকে এবার আসছেন আল্লামা সাবির শাহ্

চট্টগ্রামে করোনাকালেও জুলুসে লাখ লাখ মানুষ অংশ নেবে, আশা আয়োজকদের


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১৩ অক্টোবর, ২০২১ ৩:১০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

গত বছর ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে চট্টগ্রাম নগরীতে করোনাভাইরাসের তীব্র সংক্রমণের কারণে জশনে জুলুস (শোভাযাত্রা) বের হয়নি।

এ বছর করোনার সংক্রমণ কমে যাওয়ায় আবারও জাঁকজমকপূর্ণভাবে ঐতিহ্যবাহী এই জুলুস বের করার উদ্যোগ নিয়েছে অরাজনৈতিক সংগঠন আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট।

এ বছর জুলুসের ৫০তম আসরে করোনা পরিস্থিতির মধ্যেও আগের মতো লাখ লাখ মানুষের সমাগম হবে বলে আশা করছেন আনজুমান ট্রাস্টের কর্মকর্তারা।

তবে এবার জুলসে নেতৃত্ব দিতে আসছেন না পাকিস্তান দরবারে আলীয়া কাদেরিয়া ছিরিকোট শরীফের পীর গাউসে জামান, রাহনুমায়ে শরিয়ত ও ত্বরিকত, রাসুল (সা.) এর ৪১তম অধস্তন বংশধর হযরতুল আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মা.জি.আ)।

তিনি অসুস্থতার কারণে এবার জুলুসে আসতে পারছেন না বলে জানিয়েছেন আনজুমান ট্রাস্টের কর্মকর্তারা। গত বছরও তিনি করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশে আসতে পারেননি। ২০১৯ সালে আল্লামা তাহের শাহ্ জুলুসে নেতৃত্ব দিয়েছিলেন।

আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্’র অনুপস্থিতিতে এবার জুলুসে নেতৃত্ব দেবেন তার ছোট ভাই আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্ (মা.জি.আ)। তিনি এর আগে ২০১৩ সালে জুলুসে নেতৃত্ব দিয়েছিলেন। ৭ বছর পর আল্লামা সাবির শাহ্ জুলুসে নেতৃত্ব দিতে যাচ্ছেন।

গত বছর করোনা সংক্রমণের কারণে সীমিত পরিসরে জুলুস বের করেছিলেন আনজুমান ট্রাস্টের কর্মকর্তারা। সীমিত সংখ্যক লোকজন নিয়ে চট্টগ্রামের ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা থেকে দুই নম্বর গেইট পর্যন্ত জুলুস বের করা হয়েছিল।

আনজুমান ট্রাস্টের সহযোগী সংগঠন গাউসিয়া কমিটি বাংলাদেশের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট  মোসাহেব উদ্দিন বখতিয়ার রাজনীতি সংবাদকে বলেন, ‘এখন করোনার সংক্রমণ একেবারে কমে গেছে। মানুষের মধ্যে করোনার ভীতিও নেই। তাছাড়া গত বছর নগরীতে জুলুস বের হয়নি। ফলে আগের মতো আবারও জুলুসে লাখ লাখ মানুষের সমাগম হবে বলে আমরা আশা করছি। করোনা এবার মানুষকে আটকে রাখতে পারবে না। রাসূল (সা.) এর প্রতি ভক্তি-ভালোবাসা ও সম্মান প্রদর্শন করতে লাখ লাখ মানুষ আবার জুলুসে অংশ নেবে।’

জশনে জুলুস উপলক্ষে গতকাল মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে আনজুমান ট্রাস্ট।

এতে আনজুমান ট্রাস্টের কর্মকর্তারা বলেছেন, ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত গেজেটে, মন্ত্রিপরিষদ বিভাগের ঘোষণায়, মহামান্য রাষ্ট্রপতির একটি প্রজ্ঞাপনে পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) দিন সরকারি বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে জাতীয় পতাকা উড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে, যা ঈদে মিলাদুন্নবীর (সা.) মর্যাদা আরও এক ধাপ বৃদ্ধি করেছে। এই মহৎ পদক্ষেপের জন্য বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের শুকরিয়া আদায় করছি।

সরকারি উদ্যোগে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুসসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করতে সরকারের কাছে দাবি জানান আনজুমান ট্রাস্টের কর্মকর্তারা।

জুলুসের রোড ম্যাপ
১২ রবিউল আউয়াল (২০ অক্টোবর) সকাল ৮টায় চট্টগ্রামের ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকা-এ কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকে জুলুস শুরু হবে। এটি বিবিরহাট, মুরাদপুর, মির্জাপুল, কাতালগঞ্জ, অলিখাঁ মসজিদ, চকবাজার, প্যারেড মাঠের উত্তর-পূর্ব পাশ, চন্দনপুরা, সিরাজউদ্দৌলা সড়ক, দিদার মার্কেট, দেওয়ান বাজার, আন্দরকিল্লা, মোমিন রোড, কদম মোবারক, চেরাগি পাহাড় মোড়, চট্টগ্রাম প্রেস ক্লাব, জামালখান, কাজীর দেউড়ি, আলমাস-ওয়াসা, জিইসি, ২ নম্বর গেইট ঘুরে পুনরায় জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসার মাঠে ফিরবে। সেখানে মিলাদ মাহফিল, জোহর নামাজ ও দোয়া-মোনাজাত হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর