শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১২ সেপ্টেম্বর, ২০২১ ৭:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

গত ৯ সেপ্টেম্বর ঢাকার শ্রম আদালতে বাদী হয়ে মামলাটি দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক এস এম আরিফুজ্জামান।

এ মামলার বাকি তিন আসামি হলেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, বোর্ড ডিরেক্টর নুর জাহান বেগম ও মো. শাহজাহান।

মামলার অভিযোগে বলা হয়, শ্রম আইন ২০০৬ সর্বশেষ সংশোধনী ২০১৮ অনুযায়ী, গ্রামীণ টেলিকমে তিনটি আইন লঙ্ঘন করা হয়েছে। তার মধ্যে শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, বাৎসরিক অর্জিত ছুটির পরিবর্তে নগদ অর্থপ্রদান না করা ও শ্রমিক কল্যাণ তহবিলে বাৎসরিক লভ্যাংশের পাঁচ শতাংশ দেওয়ার কথা থাকলেও গ্রামীণ টেলিকম তা প্রদান করেনি।

কলকারখানা ও পরিদর্শক অধিদপ্তরের ডিআইজি এ কে এম সালাউদ্দিন বলেন, ‘নিয়মানুযায়ী প্রতি বছর কোম্পানির লভ্যাংশ শ্রমিকদের মধ্যে বণ্টন করার কথা। কিন্তু গ্রামীণ টেলিকমের এ লভ্যাংশ বণ্টন করা হয়নি। এ ছাড়া আরও দুটি অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। তাদেরকে দীর্ঘদিন ধরে নোটিশ প্রদান করা হয়। কিন্তু তারপরও তারা এ আইনটি বাস্তবায়ন করেননি।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর