বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আল কায়দা প্রধান জাওয়াহিরি বেঁচে আছেন! ৯/১১ হামলার বর্ষপূর্তিতে ভিডিও বার্তা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ সেপ্টেম্বর, ২০২১ ৭:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নাইন-ইলেভেন হামলার ২০ বছর পূর্তিতে ভিডিও বার্তা দিয়েছেন আল কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি। ২০২০ সালে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লেও আকস্মিকভাবে তিনি আবার দৃশ্যপটে হাজির হলেন।

এর আগে শারীরিক অসুস্থতায় তার মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছিল। কিন্তু, ৯/১১’র বর্ষপূর্তির সময় আল কায়দার নিজস্ব সংবাদমাধ্যম ‘আস-সাহাব’ একটি ৬০ মিনিটের ভিডিও শেয়ার করেছে। সেখানে বিবৃতি দিতে দেখা গেছে এ আল কায়দা নেতাকে।

মেসেজিং অ্যাপ ‘টেলিগ্রামে’ ওই ভিডিওটি শেয়ার করা হয়েছে বলে জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স। ১১ সেপ্টেম্বর সকাল থেকেই ভিডিওটির প্রোমো-প্রচার শুরু হয়েছিল।

এরপর ওই টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত হয় জাওয়াহিরির লেখা ৮৫২ পাতার একটি বই। এরপর ৬০ মিনিটের ভিডিওটি প্রকাশ করা হয়। ওই ভিডিওতে ২০২০ সালে নিহত হওয়া আল কায়দা উগ্রবাদীদের উদ্দেশে শোক প্রকাশ করা হয়।

ভিডিও বার্তায় জাওয়াহিরি গত ১ জানুয়ারি সিরিয়ায় রাশিয়ার সামরিক ঘাঁটিতে আল-কায়েদা অনুসারী জঙ্গিগোষ্ঠী হুরাস আল-দ্বীনের একটি অভিযান নিয়ে কথা বলেছেন। সেখানে ‘আল্লাহ তাকে রক্ষা করুন’ বলে জাওয়াহিরির পরিচয় তুলে ধরা হয়। ব্যবহার করা হয়েছে তালেবানের ভিডিও, যেখানে তালেবান যোদ্ধাদের দেখা যায়।

জাওয়াহিরি যে বেঁচে আছেন, একথা অবশ্য আগেই জানিয়েছিল জাতিসংঘ। যদিও জাতিসংঘের তদন্ত দলের দাবি ছিল, বেঁচে থাকলেও অসুস্থ অবস্থায় রয়েছে এ আল কায়দা প্রধান।

কিন্তু এদিনের ভিডিওতে দেখা গেছে যে, রীতিমতো সুস্থ আছেন জাওয়াহিরি। এতোদিন আত্মগোপন করে থাকার পরে এভাবে তার প্রকাশ্যে আসায় তিনি বেঁচেন আছেন, নাকি মারা গেছেন তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

কারণ এর আগে তার মৃত্যুর বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছিল। তারপরেও এতোদিন কেন তিনি আর কোনো ভিডিওতে দেখা দেননি, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পরে জাওয়াহিরির এ প্রত্যাবর্তন। তবে এ দিনের ভিডিওতে জাওয়াহিরি আফগানিস্তানে তালেবানের প্রত্যাবর্তন নিয়ে কিছু বলেনি।

কেবল একবারই আফগানিস্তান প্রসঙ্গ শোনা গেছে তার মুখে। সেখানে জাওয়াহিরিকে বলতে শোনা গেছে যে, ২০ বছরের যুদ্ধ শেষ করে যুক্তরাষ্ট্র চূর্ণবিচূর্ণ হয়ে আফগানিস্তান থেকে চলে গেছে।

একইসাথে ৯/১১ হামলার প্রসঙ্গে জাওয়াহিরি বলেন, আল কায়দা যোদ্ধারা যেভাবে যুক্তরাষ্ট্রের ‘হৃদয়ে’ আঘাত করেছিল, তেমন আঘাত আগে তারা কখনো পায়নি।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন কমান্ডো অভিযানে আল কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। ওসামা বিন লাদেন বেঁচে থাকা অবস্থায় জাওয়াহিরিকে আল কায়দার দ্বিতীয় প্রধান মনে করা হতো।

পেশায় শল্যচিকিৎসক জাওয়াহিরি। তাকে আল কায়দার তাত্ত্বিক গুরু বলে মনে করা হয়। বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর