শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

৪৪-এ বিএনপি


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১ সেপ্টেম্বর, ২০২১ ১১:১০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

টানা এক যুগেরও বেশি ক্ষমতার বাইরে। দুই দফা আন্দোলনে ব্যর্থতা, দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবন্দিত্ব এবং দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা। এমন বাস্তবতায় প্রতিষ্ঠার ৪৩তম বছরে এসে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

দেশের অন্যতম বৃহত্তম দল বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচির ভিত্তিতে বহুদলীয় গণতন্ত্র ও মৌলিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে ন্যায়বিচার-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বিএনপি গঠন করেন।

বিশেষ প্রেক্ষাপটে ১৯৭৫ সালে সেনাপ্রধান হিসেবে রাষ্ট্রক্ষমতায় আসেন জিয়াউর রহমান। তার প্রায় বছর তিনেক পর নিজের গড়া জাগো দলের বিলুপ্তি ঘটিয়ে ৭৮ সালের এদিনে আত্মপ্রকাশ ঘটান জাতীয়তাবাদী দলের। ১৯ দফা কর্মসূচি নিয়ে এগিয়ে চলা দলটি পরের বছর জয়ী হয় সংসদ নির্বাচনে। ডান, বাম ও মধ্যপন্থিদের সমন্বয়ে গড়ে ওঠা বিএনপি পায় শক্ত রাজনৈতিক ভিত্তি।

১৯৮১ সালের ৩০ মে বিপথগামী একদল সেনাসদস্যের হাতে জিয়াউর রহমান শহীদ হলে তার সহধর্মিনী বেগম খালেদা জিয়া আসেন নেতৃত্বে। তার হাত ধরে ১৯৯১ ও ২০০১ সালে ক্ষমতায় আসে দলটি। ২০০৭ সালে জরুরি অবস্থার কঠিন বাস্তবতায় পড়তে হয় বিএনপিকে।

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বাধীন দল বিএনপি। তবে তিনি কারাগারে থাকা অবস্থায় সবশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেয় বিএনপি এবং ছয়টি আসনে জয় লাভ করে। সংরক্ষিত একটি আসনসহ সাতটি আসন নিয়ে একাদশ সংসদে যোগদান করলেও নেই প্রধান বিরোধী দলের ভূমিকায়।

প্রতিষ্ঠার পর বিভিন্ন সময় বিপর্যয়ের মুখে পড়লেও বারবার ঘুরে দাঁড়িয়েছে বিএনপি। কিন্তু বর্তমানে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি হয়েছে দেশের অন্যতম বৃহৎ এ রাজনৈতিক দল। কারণ, নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে টানা দুইবার আন্দোলনে ব্যর্থ হয়েছে দলটি। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত দলটির নেতাকর্মীরা বিভিন্ন মামলা ও হামলায় বিপর্যস্ত। চলমান পরিস্থিতিতে কোনোভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না তারা।

৪৪ বছরে পা দেওয়া দলটি সবচেয়ে সঙ্কটময় মুহূর্ত অতিক্রম করছে। এক যুগের বেশি সময় ধরে নানা চড়াই উৎরাইয়ের মধ্যেও রাজনৈতিকভাবে টিকে থাকার চেষ্টা করছে। রাজপথে সক্রিয় হতে না পারলেও জনগণের পাশে থাকতে নানা কর্মসূচি দিচ্ছে।

সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেফতারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ দুই কান্ডারি-চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা। সব মিলিয়ে কঠিন সংকটের মুখে দলটি।

রাজনৈতিক বিশ্লেষক ও বিএনপির নেতা-কর্মীরা মনে করেন, নেতা-কর্মীদের মধ্যে আস্থা ও মনোবল ফিরিয়ে আনতে সঠিক ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে। সুবিধাবাদীদের বাদ দিয়ে যোগ্য ও ত্যাগীদের সামনে এনে দল পুনর্গঠন করতে হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এক বাণীতে দলকে আরও শক্তিশালী ও গতিশীল করতে মনেপ্রাণে কাজ করার জন্য সব পর্যায়ের নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি

আজ বুধবার সকাল ৬টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করবেন। দুপুর ১২টা থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং কেন্দ্রীয় অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পর্যায়ক্রমে জিয়াউর রহমানের কবরে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, হেল্প ক্যাম্প ও করোনা রোগীদের সহায়তা প্রদান, দেশব্যাপী পোস্টার এবং ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশে একইভাবে আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচির মাধ্যমে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর