রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তালেবানের সঙ্গে দিল্লির প্রথম কূটনৈতিক বৈঠক, যেসব বিষয় নিয়ে আলোচনা হলো


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ আগস্ট, ২০২১ ৯:১০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আমেরিকান সেনা কাবুল ছাড়ার দিনই কাতারে মুখোমুখি বৈঠক করেছে ভারত ও তালেবান নেতৃত্ব।

কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান শের মহম্মদ আব্বাস স্টানিকজাইয়ের সঙ্গে বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল।

মঙ্গলবার কাতারের ভারতীয় দূতাবাসে দেশটির রাষ্ট্রদূত দীপক মিত্তালের অনুরোধে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, এই বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের পাশাপাশি ভারতে আসতে ইচ্ছুক সে দেশের নাগরিক, বিশেষত সংখ্যালঘুদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবর্তন নিয়ে দুপক্ষের আলোচনা হয়েছে।

রাষ্ট্রদূত দীপক মিত্তাল তালেবান নেতাকে স্পষ্ট জানিয়েছেন, আফগানিস্তানের মাটি যেন ভারত বিরোধী জঙ্গি কার্যকলাপে ব্যবহার করতে দেওয়া না হয়।

তালেবান নেতা স্টানিকজাই ভারতের রাষ্ট্রদূতকে জানিয়েছেন, গুরুত্ব দিয়ে বিষয়গুলি বিবেচনা করা হবে।

তালেবানদের অন্যতম শীর্ষ নেতা শের মহম্মদ আব্বাস স্টানিকজাই দোহা থেকে সিএনএন নিউজ ১৮-কে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলিকে ভারতের বিরুদ্ধে মদত দেবে বলে ভারতীয় সংবাদমাধ্যমে যে আশঙ্কা করা হচ্ছে, তা অমূলক।

তার ভাষ্যমতে, আমরা কখনওই এ রকম কিছু বলিনি বা এমন কোনও ইঙ্গিতও করা হয়নি আমাদের পক্ষ থেকে। আমরা ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সংস্কৃতি এবং অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলায় আগ্রহী। শুধু ভারত নয়, তাজিকিস্তান, ইরান, পাকিস্তান সবার সঙ্গে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলবো আমরা।

আফগানিস্তানের সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী স্টানিকজাই বলেন, প্রতিবেশী সব দেশসহ গোটা বিশ্বের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করে চলাই তালেবান সরকারের পররাষ্ট্রনীতিতে অগ্রাধিকার পাবে। এমনকি, সেনা প্রত্যাহার করে নেওয়ার পর আমেরিকা এবং ন্যাটোর সদস্য দেশগুলির সঙ্গে তারা সুসম্পর্ক বজায় রাখবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর