মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

হেলিকপ্টার ভর্তি নগদ অর্থ নিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন গনি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ আগস্ট, ২০২১ ৮:৪০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

কাবুলে তালেবান বাহিনী আক্রমণের মুখে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি পালানোর সময় হেলিকপ্টার ভর্তি করে অবিশ্বাস্য পরিমাণ নগদ অর্থ সাথে নিয়ে গেছেন।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আরআইএ নিউজ এজেন্সির বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা ও রয়টার্স।

কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশেঙ্কোর উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা আরআইএ জানায়, ‘আশরাফ গনি প্রেসিডেন্ট প্যালেস থেকে বিদায় নেওয়ার সময় চার গাড়ি ভর্তি নগদ অর্থ নিয়ে গেছেন তিনি। বিমানবন্দরে পৌঁছানোর পর অর্থভর্তি সেই ব্যাগগুলো একটি হেলিকপ্টারে বোঝাই করা হয়েছিল। কিন্তু হেলিকপ্টারে সবগুলোর স্থান সংকুলান না হওয়ায় কয়েকটি ব্যাগ রানওয়েতে ফেলে গিয়েছেন তিনি।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলভ এ বিষয়ে মস্কোভিত্তিক বেতারমাধ্যম ইকো মস্কভিকে বলেন, ‘আশরাফ গনি কী পরিমাণ অর্থ নিয়ে গেছেন সে সম্পর্কে এখনো কোনো ধারণা পাওয়া যায়নি। তবে ‍আমি আশা করছি, রাষ্ট্রীয় বাজেটের সব অর্থ নিয়ে তিনি পালাননি। কিছু অর্থ যদি বেঁচে যায়, তাহলে সেটি হবে বর্তমান বাজেটের ভিত্তি।’

কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশেঙ্কো বলেন, ‘তিনি (আশরাফ গনি) যেভাবে গিয়েছেন, তাকে একমাত্রা পালানোর সঙ্গেই তুলনা করা চলে।’

গতকাল রোববার (১৫ আগস্ট) সন্ধ্যায় সরকারের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাসহ তাজিকিস্তানের উদ্দেশে কাবুল ছাড়েন আশরাফ গনি। তিনি দেশটির রাজধানী দুশানবেতে পৌঁছালেও তাকে সে দেশে বসবাসের অনুমতি দেয়নি তাজিক সরকার।

তারপর সেই রাতেই দুশানবে থেকে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের রাজধানী আম্মানে পৌঁছান তিনি। এখন পর্যন্ত সেখানেই আছেন তিনি ও তার সঙ্গীরা। তবে ওমান সরকার তাকে আনুষ্ঠানিকভাবে আশ্রয় দিয়েছে কি না তা এখনো পরিষ্কার নয়।

আন্তর্জাতিক সংবাদসংস্থাগুলো জানিয়েছে, ওমানে আশ্রয় না পেলে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে চলে যেতে পারেন আফগানিস্তানের সাবেক এ প্রেসিডেন্ট।

কোনও রকম সংঘর্ষ ছাড়াই তালেবানরা রোববার (১৫ আগস্ট) কাবুল দখল করে নেয়। যদিও তার আগে আফগানিস্তানের একাধিক বড় শহরগুলির দখল নিয়েছিল তারা। মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার মাত্র ১০০ দিনের মধ্যেই গোটা আফগানিস্তানের দখল নেয় তারা।

দীর্ঘ দিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন আশরাফ গনি। ২০১৪ সালে আফগানিস্তানের প্রেসিডেন্ট হওয়ার আগে, সেই নাগরিকত্ব ত্যাগ করেন তিনি। তবে তার স্ত্রী এবং দুই সন্তান যুক্তরাষ্ট্রের নাগরিক। তাই শেষ পর্যন্ত গনি দেশটিতে আশ্রয় নিতে পারেন বলে জল্পনা চলছে।

 

আরও পড়ুন:

ওমান হয়ে আমেরিকার পথে আশরাফ গনি?

আরও পড়ুন:

কাবুল থেকে চাকা আঁকড়ে পালানোর চেষ্টা, বিমান থেকে পড়ে মৃত্যু (ভিডিও)

আরও পড়ুন:

https://rajnitisangbad.com/2021/08/16/%e0%a6%86%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95%e0%a6%be-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf/

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর