শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কাবুল থেকে চাকা আঁকড়ে পালানোর চেষ্টা, বিমান থেকে পড়ে মৃত্যু (ভিডিও)


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ আগস্ট, ২০২১ ৪:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিমানের চাকা ধরেই দেশ ছাড়ার মরিয়া প্রচেষ্টা করেছিলেন দুই আফগান নাগরিক। বিমানটি উড়তেই মাঝ আকাশ থেকে পড়ে মৃত্যু হল তাদের।

স্থানীয় সূত্রের খবর, প্রাণ বাঁচাতে বিমানের পাকায় আশ্রয় নিয়েছিলেন ওই দুই আফগান নাগরিক। কিন্তু বিমান আকাশে ওড়ার পরেই ছিটকে পড়লেন তারা।

আজ (১৬ আগস্ট) সোমবার কাবুল বিমানবন্দরের এই মর্মান্তিক দুর্ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভয়ঙ্কর ঘটনা বললেও কম বলা হয়। তালেবানদের ভয়ে দেশ ছাড়তে মরিয়া হয়ে অনেক আফগান নাগরিক যেভাবে হোক বিমানে একটা জায়গা করে নেওয়ার চেষ্টা করছেন। অবস্থা এমনই যে, অনেকে বিমানের জানালা, এমনকি চাকা ধরে ঝুলেও চলে যেতে চাইছেন। আর এই করতে সোমবার গিয়ে মাঝ আকাশ থেকে পড়ে মৃত্যু হল দুই ব্যক্তির, এমনটাই দাবি করেছে বেশ কয়েকটি আফগান সংবাদমাধ্যম।

ভাইরাল ভিডিওটিতে দেখা যাচ্ছে, কাবুল বিমানবন্দর ছেড়ে উঠে আসছে মার্কিন সেনাবাহিনীর একটি কার্গো বিমান। বিমানটি অনেক উপরে উঠে যাওয়ার পর সেখান থেকে পর পর দুই ব্যক্তিকে পড়ে যেতে দেখা গেছে। তারা বিমানের ঠিক কোথায় ছিলেন, তা অবশ্য স্পষ্ট জানা যায়নি।

কোনও কোনও সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, তারা নিজেদের বিমানটির চাকার সঙ্গে দড়ি দিয়ে বেঁধে নিয়েছিলেন। কোথাও আবার দাবি করা হয়েছে, বিমানের ডানা বা জানালা ধরে ঝুলে দেশ ত্যাগ করতে চেয়েছিলেন ওই হতভাগ্য দুই ব্যক্তি। আবার এক জায়গায় দাবি করা হয়েছে, তারা পড়ে যাননি, তাদের বিমান থেকে ছুঁড়ে ফেলা হয়েছে।

গগতকাল রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নিয়েছে তালেবানরা। প্রাণ বাঁচাতে রাষ্ট্রপতির পদে ইস্তফা দিয়ে বিমানে করে পালিয়েছেন আশরাফ গনিও। তিনি তাজিকিস্তানে নামতে চেয়েছিলেন কিন্তু সেই দেশ অনুমতি না দেওয়ায় তিনি আপাতত ওমানে গেছেন। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেবেন বলে জানা গেছে।

বস্তুত, আফগানিস্তানে দেশ ছাড়ার এমন হুড়োহুড়ি পড়ে গেছে যে, কাবুল বিমানবন্দরে এখন কাতারে কাতারে মানুষের ভিড়। যতটুকু সহায় সম্বল নেওয়া সম্ভব, তা হাতে নিয়েই সকলে ভিড় জমিয়েছেন বিমানবন্দরে। বাদুড়ঝোলা বাসের মতো চেহারা হচ্ছে একেকটি বিমানের। কাবুল ছাড়ার হুড়োহুড়িতে বিমানবন্দরে পাঁচজনের মৃত্যুও হয়েছে।

অন্যদিকে জানিয়ে দেওয়া হয়েছে, কাবুলের আন্তর্জাতিকবিমানবন্দর থেকে আর কোনও বিমান উড়াল দিবে না। আজ (১৬ আগস্ট) সোমবার স্থানীয় সংবামাধ্যমগুলিকে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, হামিদ কারজাই বিমানবন্দর বন্ধ করা হচ্ছে।

https://twitter.com/i/status/1427192302540312584

আরও পড়ুন:

কাবুল বিমানবন্দরে জনসমুদ্র! বিমানে উঠতে হুড়োহুড়ি, নিহত ৫ (ভিডিও)

আরও পড়ুন:

https://rajnitisangbad.com/2021/08/16/%e0%a6%86%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95%e0%a6%be-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf/

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর