সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আফগান প্রেসিডেন্টের প্রাসাদে তালেবান যোদ্ধাদের ভূরিভোজ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ আগস্ট, ২০২১ ৬:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রেসিডেন্ট থাকাকালীন আশরাফ গনিকে অনেক বারই সুদৃশ্য ওই সোফাসেটে বসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করতে দেখা গেছে। গতকাল রোববার (১৫ আগস্ট) রাতে তার উপর পা তুলে বসে ছিলেন এক তালেবান কমান্ডার।

কাবুলে আফগান প্রেসিডেন্টের সরকারি বাসভবনের বিশাল ‘লন’ আর ‘পাবলিক হল’-এ ছড়িয়ে-ছিটিয়ে ভোজে বসেছেন তালেবান যোদ্ধারা। কেউ চেয়ারে, কেউ সোফায়, কেউ বা মাটিতে বিছানো গালিচার উপর। অনেকের হাতেই তখনও স্বয়ংক্রিয় রাইফেল বা রকেট লঞ্চার।

পশ্চিম এশিয়ার একটি সংবাদমাধ্যম আফগান প্রেসিডেন্টের বাসভবনে তালেবান উৎসবের বেশ কিছু ভিডিও ফুটেজ এবং ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, এমনই সব দৃশ্য।

পদত্যাগী আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি রোববার সকালেই রাজধানী কাবুল ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানে পালিয়ে যান। বিকেলের মধ্যেই তার প্রাসাদ চলে আসে তালেবানের দখলে। এরপর সেখানে শুরু হয় দফায় দফায় বিজয় উৎসব।

জানা যায়, উনবিংশ শতকে আফগান শাসক আব্দুর রহমান খানের জমানায় তৈরি ‘আর্গ’ নামের ওই প্রাসাদ পরবর্তীকালে আফগান প্রেসিডেন্টদের সরকারি বাসভবনে পরিণত হয়। প্রায় ৮৩ একর জমির উপর গড়ে ওঠা ওই প্রাসাদ রক্ষার দায়িত্বে ছিলো আফগান ‘আর্মি কমান্ডো ইউনিট কোর’-এর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত হাজার খানেক সেনা। কিন্তু গনির ইস্তফার পর ‘উধাও’ হয়ে যায় সেই বাহিনী। কার্যত বিনা বাধায় প্রেসিডেন্টের প্রাসাদের দখল নেয় তালেবান বাহিনী।

আরও পড়ুন:

ওমান হয়ে আমেরিকার পথে আশরাফ গনি?

আরও পড়ুন:

কাবুল থেকে চাকা আঁকড়ে পালানোর চেষ্টা, বিমান থেকে পড়ে মৃত্যু (ভিডিও)

আরও পড়ুন:

https://rajnitisangbad.com/2021/08/16/%e0%a6%86%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95%e0%a6%be-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf/

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর