শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সাতছড়ি জাতীয় উদ্যান থেকে আবারও অস্ত্র-গুলি উদ্ধার


প্রতিনিধি, সিলেট প্রকাশের সময় :১৩ আগস্ট, ২০২১ ১০:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ভারতের ত্রিপুরা রাজ্য সীমান্তবর্তী সংরক্ষিত বনাঞ্চল সাতছড়ি জাতীয় উদ্যান থেকে আবারও অস্ত্র ও গুলি উদ্ধার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)।

শুক্রবার (১৩ আগস্ট) সন্ধ্যায় সাতছড়ি উদ্যানের মূল ফটক থেকে প্রায় আধা কিলোমিটার দূরে মাটির নিচ থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

৫৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এম এন সামিউন্নবী চৌধুরী গণমাধ্যমকে জানান, সাতছড়ি এলাকায় মাটির নিচ থেকে পলিথিন মোড়ানো অবস্থায় নয়টি একনলা বন্দুক, তিনটি পিস্তল ও ১৯ রাউন্ড পিস্তলের গুলি উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, সাতছড়িতে অস্ত্র লুকিয়ে রাখা হয়েছে এমন খবরের ভিত্তিতে গত ১ আগস্ট থেকে বিজিবি ওই এলাকায় নজরদারিতে রাখে। অনেক খোঁজাখুঁজির পর শুক্রবার সন্ধ্যায় মাটির নিচে পলিথিনে মোড়ানো অবস্থায় অস্ত্রগুলো উদ্ধার করা হয়।

সামিউন্নবী জানান, উদ্ধারকৃত অস্ত্রগুলো বিজিবির তত্ত্বাবধানে আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে এগুলো চুনারুঘাট থানায় কিংবা সিলেট সেনানিবাসে পাঠানো হবে।

এ নিয়ে সাতছড়ি জাতীয় উদ্যানে ৮ম বারের মতো অস্ত্র উদ্ধার অভিযান পরিচালনা করা হলো।

এ বছরের ২ মার্চ বিজিবি বিশেষ অভিযান চালিয়ে উদ্যান থেকে ১৮টি ট্যাংক বিধ্বংসী রকেট লঞ্চার উদ্ধার করে।

এর আগে, ২০১৪ সালের ১ জুন থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত তিন দফায় অভিযান চালিয়ে সেখান থেকে ৩৩৪টি কামান বিধ্বংসী রকেট, ২৯৬টি রকেট চার্জার, একটি রকেট লঞ্চার, ১৬টি মেশিনগান, একটি বেটা গান, ছয়টি এসএলআর, একটি অটো রাইফেল, পাঁচটি মেশিনগানের অতিরিক্ত খালি ব্যারেল, প্রায় ১৬ হাজার রাউন্ড বুলেটসহ বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

এরপর, ওই বছরের ১৬ অক্টোবর চতুর্থ দফার উদ্যানের ভেতরে মাটি খুঁড়ে তিনটি মেশিনগান, চারটি ব্যারেল, আটটি ম্যাগাজিন, ২৫০ গুলির ধারণক্ষমতা সম্পন্ন আটটি বেল্ট ও উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি রেডিও উদ্ধার করা হয়। পরে ১৭ অক্টোবর দুপুরে এসএমজি ও এলএমজির ৮ হাজার ৩৬০ রাউন্ড, ত্রি নট ত্রি রাইফেলের ১৫২ রাউন্ড, পিস্তলের ৫১৭ রাউন্ড, মেশিনগানের ৪২৫ রাউন্ডসহ মোট নয় হাজার ৪৫৪ রাউন্ড বুলেট উদ্ধার করা হয়।

৫ম দফায় ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি সাতছড়িতে অভিযান পরিচালনা করে ১০টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ৪০ এমএম অ্যান্টি-ট্যাংক রকেট উদ্ধার হয়।

সর্বশেষ ৬ষ্ঠ দফায় ২০১৯ সালের ২৪ নভেম্বর সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ১৩টি রকেট লঞ্চারের শেলসহ বেশকিছু বিস্ফোরক উদ্ধার করা হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর