সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয় পার্টি

করোনা মোকাবিলায় লকডাউন কোনো সমাধান নয়: জি এম কাদের


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :৩০ জুলাই, ২০২১ ২:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনায় করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় লকডাউন বা কারফিউ সমাধান হতে পারে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। পরিস্থিতি মোকাবিলায় জাতীয় পর্যায়ে করোনার ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি জোরদার করার পাশাপাশি করোনা চিকিৎসায় আরও বেশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন তিনি।

শুক্রবার (৩০ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেন, আমাদের দেশের বাস্তবতায় লকডাউন সফল হবে না। লকডাউন চলছে, কিন্তু মানুষকে ঘরে আটকে রাখা সম্ভব হচ্ছে না। বিভিন্ন গবেষণা সংস্থার জরিপ বলছে, করোনায় এক বছরে দেশের প্রায় আড়াই কোটি মানুষের জীবনমান নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। আর আগে থেকে দরিদ্র্যসীমার নিচে বসবাস করছেন আরও সাড়ে ৩ কোটি মানুষ। বেশিরভাগ দরিদ্র মানুষের ঘরে খাবার নেই, পকেটে ওষুধ-শিশু খাদ্য কেনার পয়সা নেই। এ ধরনের মানুষকে ঘরে আটকে রাখা সম্ভব হচ্ছে না।

বিবৃতিতে জাতীয় পার্টির চেয়ারম্যান আরও বলেন, সরকারের তরফ থেকে যে সাহায্য দেওয়া হচ্ছে তা একদিকে অত্যন্ত অপ্রতুল এবং একইসঙ্গে এর একটি বড় অংশ প্রকৃত দরিদ্রদের হাতে পৌঁছাচ্ছে না। তাই আমাদের দেশের বর্তমান পরিস্থিতিতে করোনা মোকাবিলায় লকডাউন কোনো সমাধানও দিতে সক্ষম হচ্ছে না।

জি এম কাদের বলেন, লকডাউন চলাকালে প্রতিদিন সরকারি হিসাবেই প্রায় ১৫ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এখন প্রতিদিন মৃত্যু হচ্ছে দুই শতাধিক মানুষের। সাধারণ মানুষের ধারণা, এই সংখ্যা আরও বেশি। করোনায় আক্রান্ত ও মৃত্যুহার ঊর্ধ্বগামী এবং সংক্রমণ কমার কোনো লক্ষণ বা কারণ দেখা যাচ্ছে না। ফলে বাস্তবে লকডাউনে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে না। কিন্তু খেটে খাওয়া মানুষের দুঃখ-দুর্দশা বেড়ে গেছে কয়েকগুণ। প্রতিদিন দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে, বাড়ছে তাদের আহাজারি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর