শুক্রবার, ২৪ মে, ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

শীতলক্ষ্যায় লঞ্চডুবি: ২৬ লাশ উদ্ধার, স্বজনদের আহাজারি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ এপ্রিল, ২০২১ ২:০০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে ডুবে যাওয়া লঞ্চটিকে তীরে নিয়ে আসার পর তল্লাশি চালিয়ে নারী-শিশুসহ আরও ২১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ২৬ জনের লাশ উদ্ধার করা হলো। এ ছাড়া নিখোঁজ রয়েছে আরও অনেকে।

আজ সোমবার (৫ এপ্রিল) দুপুর সোয়া ১টার দিকে ঘটনাস্থল থেকে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের পরিচালক মো. রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে আজ দুপুর ১২টা ২০ মিনিটের দিকে ‘সাবিত আল হাসান’ নামে লঞ্চটিকে প্রায় ১৮ ঘন্টা পর তীরে নিয়ে আসে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’। এরপর বের করা হয় একের পর এক মরদেহ। এ সময় নিখোঁজ যাত্রীদের স্বজনরা কান্নায় ভেঙে পড়েন। তারা গত রাত থেকেই নদীর তীরে অপেক্ষা করছিলেন।

উদ্ধারকর্মীদের পাশাপাশি লঞ্চটি তোলার পর সেখান থেকে মরদেহ উদ্ধারের কাজে হাত লাগান স্থানীয়রা।

মুন্সিগঞ্জে লঞ্চঘাটে এখনো স্বজনদের অপেক্ষায় ভীড় করছেন অনেক মানুষ। মরদেহ উদ্ধারে তৎপর রয়েছেন উদ্ধারকারীরা। জীবিত উদ্ধার করা হয়েছে ২০ জনকে।

গতকাল রোববার রাত সাড়ে ১১টা পর্যন্ত পাঁচ নারীর লাশ উদ্ধার করা হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শীতলক্ষ্যা নদীতে ট্যাংকারের ধাক্কায় এম এল সাবিত আল হাসান নামের মুন্সীগঞ্জমুখী একটি লঞ্চ ৪৫ জন যাত্রী নিয়ে ডুবে যায়। রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শীতলক্ষ্যা নদীর চরসৈয়দপুর এলাকার ব্রিজ সংলগ্ন স্থানে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাস্থলে যাওয়া সহকারী উপপরির্দশক (এএসআই) জহিরুল ইসলাম জানান, সন্ধ্যা ৬টার দিকে লঞ্চটি নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জের দিকে রওনা দেয়। সৈয়দপুর কয়লাঘাট চায়না ব্রিজের সামনে গেলে একটি ট্যাংকারের সঙ্গে ধাক্কা লাগলে ছাবিত আল হাসান নামের লঞ্চটি অর্ধশত যাত্রী নিয়ে ডুবে যায়।

প্রত্যক্ষদর্শী লঞ্চের যাত্রী আবুল কালাম একটি গণমাধ্যমকে জানান, প্রায় ১৫ মিনিট পর লঞ্চটি বন্দর থানার মদনগঞ্জে নির্মাণাধীন শীতলক্ষ্যা সেতু-৩ এর নিকট পৌছলে পিছন থেকে একটি তেলবাহী টেঙ্কার লঞ্চটিকে ধাক্কা দিলে সাথে সাথে নদীতে ডুবে যায়। দুর্ঘটনার পর পরই তেলবাহী টেঙ্কারটি দ্রুত গতিতে পালিয়ে যায়।

লঞ্চ মালিক সমিতির সভাপতি বদিউজ্জামান বাদল সংবাদিকদের জানান, লঞ্চটি গতকাল সন্ধ্যা ৬টার কিছু সময় পর নারায়ণগঞ্জ ছেড়ে যায়। পথিমধ্যে ঝড়ের কবলে পড়লে এটি দুর্ঘটনার শিকায় হয় এবং অর্ধশতাধিক যাত্রী নিয়ে ডুবে যায়।

দুর্ঘটনায় লঞ্চটি নিমজ্জিত হলে ১৫/২০জন যাত্রী সাঁতরিয়ে তীরে উঠে।

লঞ্চডুবি থেকে বেঁচে ফেরা এক যাত্রী দাবি করেন, অন্য দিন লঞ্চে ৫০ থেকে ৬০ জন যাত্রী থাকে। তবে গতকাল সন্ধ্যার ওই লঞ্চে শতাধিক যাত্রী ছিলেন। লকডাউনের কারণে অনেকে মুন্সীগঞ্জের গ্রামে ফিরছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর