শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

লক্ষ্মীপুর-২ আসন, ১১ পৌরসভা ও ৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩ মার্চ, ২০২১ ৬:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসন, ১১ পৌরসভা এবং রংপুর জেলার ৩৭১ ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণ করা হবে। নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ। মনোনয়ন বাছাই ১৯ মার্চ ও প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ২৪ মার্চ।

আজ (৩ মার্চ) বুধবার নির্বাচন কমিশনের (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করেন।

হুমায়ুন কবীর খোন্দকার জানান, লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে।

ইসি সচিব বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের আশা করছে কমিশন।

লক্ষ্মীপুর-২ আসন, ১১ পৌরসভা ও ৩০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে বলে জানান তিনি।

গত ২২ ফেব্রুয়ারি অর্থ এবং মানব পাচারের অভিযোগে কুয়েতে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন সংসদ সচিবালয়। প্রজ্ঞাপনে বলা হয় কুয়েতে ফৌজদারী অপরাধে ৪ বছরের সাজা হওয়ায় সংবিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্যতা হারিয়েছেন পাপুল। কুয়েতে রায় ঘোষণার দিন থেকেই তার পদ শূন্য হয়েছে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

গত ২৮ জানুয়ারি এমপি পাপুলের ৪ বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের একটি আদালত। পাশপাশি জরিমানা করা হয় ৫৩ কোটি ২১ লাখ টাকা।

এর আগে, এমপি পাপুলকে মানবপাচার, অর্থপাচার ও অবৈধ ঘুষের মামলায় গত ৬ জুন কুয়েতের নিজ বাসা থেকে আটক করা হয়। পাপুলের অবৈধ কাজে সহায়তা করায়, ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজধারী আদালত দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিবসহ দুই স্থানীয় নাগরিকে চার বছরের কারাদণ্ড ও ৫২ কোটি ৭৭ লাখ ৬৩ হাজার টাকা অর্থ জরিমানা করে।

১১ এপ্রিল যে ১১ পৌরসভায় ভোট হবে সেগুলো হলো: পঞ্চগড়ের দেবীগঞ্জ, দিনাজপুরের সেতাবগঞ্জ, ঝালকাঠির ঝালকাঠি, ফরিদপুরের ভাঙ্গা, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, কুমিল্লার নাঙ্গলকোট, চট্টগ্রামের বোয়ালখালী ও যশোরের নওয়াপড়া (অভয়নগর)।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর