রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ | ১২ অগ্রহায়ণ, ১৪২৯ | ২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

বিবাহিত কর্মীদের জন্য আটকে গেল আহ্বায়ক কমিটি

নগর ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি পূর্ণাঙ্গ করছে কেন্দ্র


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৬ নভেম্বর, ২০২০ ৭:৪৭ : অপরাহ্ণ

ছাত্রদল চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক কমিটি হচ্ছে না। কেন্দ্র এখন নগর ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ ১০ সদস্যের আংশিক কমিটিকে পূর্ণাঙ্গ করার উদ্যোগ নিয়েছে। বিবাহিত ছাত্রদের মূল্যায়ন করার জন্য নগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির একজন নেতা রাজনীতি সংবাদকে এ তথ্য জানিয়েছেন।

২০১৩ সালের ১১ জুলাই গাজী মো.সিরাজ উল্লাহকে সভাপতি ও বেলায়েত হোসেন বুলুকে সাধারণ সম্পাদক করে নগর ছাত্রদলের ১১ সদস্যের আংশিক কমিটি গঠন হয়। এর মধ্য কমিটির এক যুগ্ম সম্পাদক জালাল উদ্দিন সোহেল মারা গেছেন। তিন মাসের জন্য গঠিত এই কমিটি এখন ৭ বছর মেয়াদ পার করেছে।

ছাত্রদলের এসব নেতারা কেউ বিএনপি, কেউ যুবদল ও কেউ স্বেচ্ছাসেবক দলের কমিটিতে স্থান পেয়েছেন। তারা এখন একসাথে দুটি সংগঠনের দায়িত্ব পালন করছেন।

২০১৩ সাল থেকে এ পর্যন্ত ১০ দফা নগর ছাত্রদলের কমিটি পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল। সর্বশেষ গত ৯ জুলাই ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ চট্টগ্রাম মহানগর কমিটির নেতাদের সাথে ভার্চুয়াল সভা করেন। সভায় ২০০০ সালের পর এসএসসি পাশ ও অবিবাহিত ছাত্রদের নিয়ে মহানগরের ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছিল।

২০০০-২০০৪ সাল ও ২০০৫-২০০৬ সালে এসএসসি পাশ অবিবাহিত ছাত্রদের নিয়ে সমন্বয়ের মাধ্যমে চট্টগ্রাম নগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।কিন্তু‘ নগর ছাত্রদলের বিবাহিত কর্মীরা কেন্দ্রের এ সিদ্ধান্তের বিরোধিতা করে আন্দোলন করেন।

গত ২৭ আগস্ট নগর বিএনপির নাসিমন ভবন দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছিলেন ছাত্রদলের বিবাহিত কর্মীরা। তারা দীর্ঘ ১৭ বছর নগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার কারণে কোনো দলীয় পরিচয় পায়নি বলে জানান। এর আগে গত ১৫ জুলাই নগর ছাত্রদলের বিবাহিত কর্মীরা কমিটিতে তাদের স্থান দেওয়ার দাবিতে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর ও সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ানকে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ করে রেখেছিলেন।

দলীয় সূত্রের খবর, নগর ছাত্রদলের বিবাহিত কর্মীদের চাপে নগর বিএনপি নেতৃবৃন্দ কেন্দ্রে তাদের জন্য সুপারিশ করেন। শেষ পর্যন্ত ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ দলের আন্দোলন-সংগ্রামে ত্যাগ স্বীকার করা বিবাহিত ছাত্রদের মূল্যায়ন করার লক্ষে আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত থেকে সরে আসে।

ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ জানিয়েছেন, বিবাহিত ছাত্রদের মূল্যায়নের লক্ষে সাময়িক সময়ের জন্য চট্টগ্রাম নগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি করা হচ্ছে। কয়েক মাস পর কেবল অবিবাহিত ছাত্রদের নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হবে।

নগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার লক্ষে সংগঠনের সভাপতি গাজী মো. সিরাজ উল্লাহ ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুসহ সকল নেতৃবৃন্দকে আজ (১৬ নভেম্বর) কেন্দ্রে তলব করা হয়েছে। আজ রাতে তারা ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে এ বিষয়ে বৈঠক করবেন। অবশ্য কেন্দ্র ইতোমধ্যে তাদেরকে এ সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। নগর ছাত্রদল নেতৃবৃন্দ কেন্দ্রের এ সিদ্ধান্তকে সমর্থন দিয়েছেন।

নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বিষয়টি স্বীকার করে রাজনীতি সংবাদকে বলেন, বিবাহিত ছাত্রদের মূল্যায়ন করার লক্ষে কেন্দ্র নগর ছাত্রদলের আংশিক কমিটিকে পূর্ণাঙ্গ করার সিদ্ধান্ত নিয়েছে। পরে অবিবাহিত ছাত্রদের নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হবে।


আরও খবর