শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

যুক্তরাষ্ট্রের আমাদের কাছে শেখার আছে: সিইসি


প্রকাশের সময় :১২ নভেম্বর, ২০২০ ১:৪৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজনীতি সংবাদ প্রতিবেদন
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ৪ থেকে ৫ দিনে ভোট গুনতে পারে না। আমরা ইভিএম মেশিনে ৪ থেকে ৫ মিনিটে গুনে ফেলি। যুক্তরাষ্ট্রের আমাদের কাছে শেখার আছে।’

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) উত্তরা ৫ নম্বর সেক্টরে আইইএস স্কুল অ্যান্ড কলেজে নিজের ভোট দেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সিইসি নূরুল হুদা ঢাকা-১৮ সংসদীয় আসনের ভোটার। আজ দুপুর পৌনে ১২টার দিকে তিনি উত্তরা ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন। সিইসি নূরুল হুদার আগে সকাল ১০টার দিকে একই কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান।

গত মঙ্গলবার সরকার ও নির্বাচন কমিশনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে শিক্ষা নিতে বলেছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা উল্লেখ করে সেদিন এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম ওই কথা বলেছিলেন। আজ প্রধান নির্বাচন কমিশনার দাবি করলেন, তাদের কাছে যুক্তরাষ্ট্রের শেখার আছে।

ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানেন না বলে উল্লেখ করেন সিইসি নূরুল হুদা বলেন, ভোটার উপস্থিতি কম ভোটার কম হওয়ার অনেক সমীকরণ থাকতে পারে। বিশেষজ্ঞরা এটা বিশ্লেষণ করে বলতে পারবেন। স্থানীয় সরকার নির্বাচনে ৮১ শতাংশ ভোট পড়েছে। জাতীয় সংসদ নির্বাচনে একটু কম হয়। আমার মনে হয়, ভোটাররা আসছেন না কেন এটা তারা ভালো বলতে পারবেন।

এ উপনির্বাচনে হাবীব হাসান আওয়ামী লীগের এবং এস এম জাহাঙ্গীর বিএনপির মনোনয়ন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জাহাঙ্গীর হোসেন অভিযোগ করে বলেছেন, আওয়ামী লীগের লোকজন বহিরাগতদের নিয়ে এসে কেন্দ্র দখল করছে। বিএনপির এজেন্টদের বের করে দিচ্ছেন। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী হাবিব হাসান বলেছেন, তিনি বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছেন। কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ঢাকা-১৮ আসনে বিএনপি প্রার্থী জাহাঙ্গীর হোসেনের অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, তার অভিযোগ সত্য নয়। সকাল সাড়ে ৯টায় বিএনপির একজন ফোন করে বলেন, অভিযোগ নিয়ে আসবেন। তাই তিনি ভোট না দিয়ে আগে অফিসে যান। বেলা ১১টা পর্যন্ত অফিসে অপেক্ষা করলেও বিএনপির কেউ অভিযোগ নিয়ে আসেননি।

গত ৯ জুলাই সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। এরপর গত ২৮ সেপ্টেম্বর উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর