বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪ | ১০ শ্রাবণ, ১৪৩১ | ১৮ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা খেলা

খেলতে খেলতে দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া


রাজনীতি সংবাদ প্রতিবেদক, প্রকাশের সময় :৫ জুলাই, ২০২৪ ৭:৩২ : অপরাহ্ণ
আজ বিকেলে জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের আসরে খেলা চলাকালে হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর রহমান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের ১২তম রাউন্ডে খেলছিলেন দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব। বেশ ভালো অবস্থানেই ছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়া।

আজ শুক্রবার বাংলাদেশ দাবা ফেডারেশন রুমে বিকেল ৩টা থেকে শুরু হওয়া এই ম্যাচ খেলতে খেলতেই বিকেল ৫টা ৫২ মিনিটে হঠাৎ মাথা ঘুরে পড়ে যান জিয়া।

সঙ্গে সঙ্গেই তাকে শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দাবা ফেডারেশন থেকে হাসপাতালে পৌঁছাতে ৯ মিনিট সময় লাগে।  হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা দ্রুতই তার চিকিৎসা শুরু করেন। প্রায় ১৫ মিনিট পর্যন্তও তার পালস খুঁজে পাওয়া যায়নি, হার্ট অ্যাটাক করেন তিনি। অবশেষে এই দাবাড়ুকে মৃত ঘোষণা করে চিকিৎসক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছ ইন্টারন্যাশনাল আরবিটার হারুনুর রশীদ জানান, জিয়া অসুস্থ হওয়ার ১০ মিনিটের মধ্যেই আমরা ওকে নিয়ে ইব্রাহিম কার্ডিয়াকে এনেছিলাম। কিন্তু ওকে ফেরানো গেলো না।

জাতীয় দাবায় এবারও সন্তান তাহসীন তাজওয়ারকে নিয়ে অংশ নিয়েছিলেন জিয়া। উৎসাহ যোগাতে বরাবরের মতো এদিনও ফেডারেশনে এসেছিলেন স্ত্রী লাবন্য। প্রিয় দুই মানুষের সামনেই চলে গেলেন চিরতরে। দেশ হারালো প্রথম কোন গ্র্যান্ডমাস্টারকে।

 

১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের পর জিয়া ২০০২ সালে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার হয়েছেন। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ২৫ শো ৭০ ফিদে রেটিংও তারই দখলে।

গ্র্যান্ডমাস্টার জিয়া ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার (আইএম) খেতাব এবং ২০০২ সালে জিএম খেতাব অর্জন করেন। তার খেলার ধরন ছিল শক্ত অবস্থানগত।

১৯৮৮ সালে প্রথমবারের মতো জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হন জিয়া। এই প্রতিযোগিতার রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নও তিনি। অন্যদিকে বাকি ৪ চার গ্র্যান্ডমাস্টার সম্মিলিতভাবে ১৬ বার জিতেছেন।

২০২২ সালে জিয়া তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সাথে ৪৪তম দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে রেকর্ড গড়েন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর