বুধবার, ২৯ মে, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ইসরায়েলে ২০০টির বেশি ড্রোন ও মিসাইল ছুড়েছে ইরান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ এপ্রিল, ২০২৪ ১১:১৭ : পূর্বাহ্ণ
ইসরায়েলে শতাধিক ড্রোন ও মিসাইল ছুড়েছে ইরান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

শতাধিক ড্রোন ও মিসাইল দিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। গতকাল শনিবার রাতে এই হামলা চালানো হয়। এই প্রথম ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে সরাসরি ইরান হামলা চালালো।

এই হামলার লক্ষ্যবস্তু কী তা এখনও স্পষ্ট নয়। ইসরায়েলের আকাশে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান ২০০টিরও বেশি ড্রোন, ক্রুজ মিসাইল এবং ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে। তবে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা এবং এই অঞ্চলের মিত্ররা ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলোর বড় অংশকে প্রতিরোধ করতে পেরেছে, কয়েক ডজন ড্রোন ও মিসাইল ইসরায়েলি ভূখণ্ডের বাইরেই গুলি করে নামানো হয়েছে বলে জানান তিনি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ইরানের হামলার জন্য প্রস্তুত। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সমর্থন তার দেশের উপর রয়েছে বলে জানান তিনি।

এদিকে, ইরানের হামলার পর হোয়াইট হাউসে জরুরি বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বাইডেনের বৈঠকের একটি ছবি এক্সে (টুইটার) প্রকাশ করেছে হোয়াইট হাউস।

এক্সে দেওয়া এক পোস্টে বাইডেন বলেছেন, ‘আমি কঠোর ভাষায় এই হামলার নিন্দা জানাই। ইরান এবং এর সঙ্গীদের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের নিরাপত্তার প্রতি আমাদের দৃঢ় প্রতিশ্রুতি থাকবে।’

বাইডেন জানান, ইরান থেকে আসা প্রায় সব ড্রোন ও মিসাইল নামিয়ে ফেলতে ইসরাইলকে সহায়তা করেছে মার্কিন বাহিনী। আমাদের সেনা সদস্যদের অসাধারণ দক্ষতার জন্য আমরা ইসরায়েলকে প্রায় সব ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নামাতে সাহায্য করতে পেরেছি।

গত সপ্তাহেই এই অঞ্চলে মার্কিন সামরিক বিমান এবং ব্যালিস্টিক মিসাইল প্রতিরক্ষা টিমকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল বলে দাবি করেন তিনি।

এক মার্কিন কর্মকর্তার বরাতে বিবিসি জানায়, হোয়াইট হাউসে তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন প্রায় দুই ঘণ্টা বৈঠক করেছেন। বাইডেন আজ সন্ধ্যায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলবেন বলে জানা গেছে।

আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারির জানিয়েছেন, ইসরায়েলে মিসাইল ও ড্রোন হামলায় এখন পর্যন্ত একজন হতাহতের রিপোর্ট পাওয়া গেছে।

তিনি জানান, কয়েকটি ইরানি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের একটি সামরিক স্থাপনায় কিছু ক্ষতি করেছে। তবে সেটি কোন স্থানে ঘটেছে এ ব্যাপারে বিশদ বিবরণ দেননি তিনি।

এর আগে ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবা জানিয়েছে, আরাদ অঞ্চলের বেদুইন এলাকায় আহত হওয়া সাত বছর বয়সী একটি শিশুকে চিকিত্সা দেওয়া হচ্ছে।

এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর