রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১১ মার্চ, ২০২৪ ৬:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল মঙ্গলবার থেকে মাসব্যাপী সিয়াম সাধনা শুরু হচ্ছে। সে হিসেবে আজ সোমবার এশার নামাজের পর তারাবির নামাজ শুরু হবে।

আজ সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ ঘোষণা দেওয়া হয়।

ইসলাম ধর্মের বিধান অনুযায়ী, রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ রাতে সাহরি খেয়ে আগামীকাল প্রথম দিনের রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের আকাশে গতকাল রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশগুলোতে আজ সোমবার থেকে রোজা শুরু হয়েছে।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে একটি পবিত্র মাস রমজান। ইসলাম ধর্মের ৫টি মূল ভিত্তির অন্যতম রোজা।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত এ মাস।

এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যে কোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা।

এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদরের রাত।

ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহতায়ালা ৭০ গুণ বাড়িয়ে দেন। রমজান শেষেই দেখা মিলবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর