শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

আরও ১৬টি সংসদীয় কমিটি গঠন, স্থান পেলেন যারা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৩৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের তৃতীয় বৈঠকে আজ সোমবার আরও ১৬ সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ১৪টি মন্ত্রণালয়-সম্পর্কিত এবং বাকি দুটি সংসদ-সম্পর্কিত স্থায়ী কমিটি। ১৬ সংসদীয় কমিটির মধ্যে তিনটিতে সভাপতি হয়েছেন মন্ত্রিত্ব হারানো তিন এমপি।

তারা হলেন-সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

এসব কমিটিতে একজন স্বতন্ত্র সংসদ সদস্য সভাপতি হয়েছেন। এ ছাড়া সাবেক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলকে একটি কমিটির সভাপতি করা হয়েছে। দুজন সংসদ সদস্য প্রথমবারের মতো সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন।

এ ছাড়া একাদশ জাতীয় সংসদের একাধিক সভাপতিকেও দ্বাদশ সংসদে একই পদে রাখা হয়েছে। তবে বেশির ভাগ মন্ত্রণালয় পরিবর্তন হয়েছে।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর প্রস্তাব অনুযায়ী মন্ত্রণালয়-সম্পর্কিত ১৪টি সংসদীয় স্থায়ী কমিটি কণ্ঠভোটে পাস হয়। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তার ক্ষমতাবলে সংসদ-সম্পর্কিত দুটি কমিটি মনোনয়ন দেন।

ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি
সভাপতি করা হয়েছে সিলেট-৫ আসন থেকে প্রথমবারের মতো নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য মাওলানা হুসামুদ্দীন চৌধুরীকে। এ কমিটির সাবেক সভাপতি ছিলেন হাফেজ রুহুল আমিন মাদানী। তিনি দ্বাদশ নির্বাচনে পরাজিত হয়েছেন। সদস্য হিসেবে আছেন ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (ফরিদুল হক খান), এইচ এম ইব্রাহীম (নোয়াখালী-১), রশিদুজ্জামান (খুলনা-৬), বীর বাহাদুর উশৈসিং (বান্দরবান), রেজাউল হক চৌধুরী (কুষ্টিয়া-১), ননী গোপাল মণ্ডল (খুলনা-১), আবু জাফর মো. শফিউদ্দিন (কুমিল্লা-৮), মোহাম্মদ ফয়সাল (মুন্সিগঞ্জ-৩) ও আমানুর রহমান খান রানা (টাঙ্গাইল-৩)।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি করা হয়েছে সাবেক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলকে (গাজীপুর-২), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী (নাজমুল হাসান), মাশরাফি বিন মর্তুজা (নড়াইল-২), শফিকুল ইসলাম শিমুল (নাটোর-২), মাইনুল হোসেন খান (ঢাকা-১৪), আব্দুস সালাম মুর্শেদী (খুলনা-৪), সাকিব আল হাসান (মাগুরা-১), সোলায়মান সেলিম (ঢাকা-৭) ও মহিউদ্দিন মহারাজ (পিরোজপুর-২)।

বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি
সভাপতি করা হয়েছে সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে (রংপুর-৪)। সদস্য হিসেবে আছেন—ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (আহসানুল ইসলাম টিটু), আ ক ম বাহিউদ্দিন বাহার (কুমিল্লা-৬), শেখ হেলাল উদ্দিন (বাগেরহাট-১), শেখ আফিল উদ্দিন (যশোর-১), শরিফুল ইসলাম জিন্নাহ (বগুড়া-২), শাহজাহান ওমর (ঝালকাঠি-১), মাহমুদ হাসান সুমন (ময়মনসিংহ-৮) ও সুলতানা নাদিরা (বরগুনা-২)।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি
সভাপতি করা হয়েছে সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমকে (পিরোজপুর-১)। সদস্য হিসেবে আছেন—ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (আব্দুর রহমান), আশরাফ আলী খান খসরু (নেত্রকোনা-২), বি এম কবিরুল হক মুক্তি (নড়াইল-১), ছোট মনির (টাঙ্গাইল-২), নুর উদ্দিন চৌধুরী নয়ন (লক্ষ্মীপুর-২), রশিদুজ্জামান (খুলনা-৬), মোস্তাক আহমেদ রুহি (নেত্রকোনা-১) ও মশিউর রহমান মোল্লা সজল (ঢাকা-৫)।

কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি
সভাপতি করা হয়েছে সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাককে (টাঙ্গাইল-১)। সদস্য হিসেবে রয়েছেন—ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (আবদুস শহীদ), ওমর ফারুক চৌধুরী (রাজশাহী-১), মামুনুর রশিদ কিরণ (নোয়াখালী-৩), উম্মে কুলছুম স্মৃতি (গাইবান্ধা-৩), এ কে এম রেজাউল করিম তানসেন (বগুড়া-৪), এম এ জাহের (কুমিল্লা-৫), জাকির হোসেন সরকার (রংপুর-৫) ও দেওয়ান জাহিদ আহমেদ (মানিকগঞ্জ-২)।

শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি
সভাপতি করা হয়েছে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে (সিলেট-৬)। সদস্য হিসেবে আছেন ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (মহিবুল হাসান চৌধুরী নওফেল), মোতাহার হোসেন (লালমনিরহাট-১), আ ফ ম বাহাউদ্দিন নাছিম (ঢাকা-৮), আবদুল মজিদ (কুমিল্লা-২), আহমদ হোসেন (নেত্রকোনা-৫), বিপ্লব হাসান পলাশ (কুড়িগ্রাম-৪), আবদুল মালেক সরকার (ময়মনসিংহ-৬) ও আজিজুল ইসলাম (যশোর-৬)।

সংস্কৃতি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি আসাদুজ্জামান নূর (নীলফামারী-২), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী, চয়ন ইসলাম (সিরাজগঞ্জ-৬), ফেরদৌস আহমেদ (ঢাকা-১০), মো. সাদ্দাম হোসেন পাভেল (নীলফামারী-৩), জান্নাত আরা হেনরি ((সিরাজগঞ্জ-২), নাঈমুজ্জামান ভূইঁয়া (পঞ্চগড়-১), কামরুল আরেফিন (কুষ্টিয়া-২) ও সৈয়দ সায়েদুল হক (হবিগঞ্জ-৪)। এ কমিটির সাবেক সভাপতি সিমিন হোসেন রিমি সরকারের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি শেখ ফজলুল করিম সেলিম (গোপালগঞ্জ-২), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী, আ ফ ম রুহুল হক (সাতক্ষীরা-৩), জাহিদ মালেক (মানিকগঞ্জ-৩), সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), ডা. সামির উদ্দিন আহমেদ শিমুল (চাঁপাইনবাবগঞ্জ-১), আব্দুল আজিজ (সিরাজগঞ্জ-৩), মো. তৌহিদুজ্জামান, (যশোর-২) ও হামিদুল হক খন্দকার (কুড়িগ্রাম-২)।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি সাগুফতা ইয়াসমিন (মুন্সিগঞ্জ-২), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী (সিমিন হোসেন রিমি), আব্দুল আজিজ (সিরাজগঞ্জ-৩), সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), খাদিজাতুল আনোয়ার (চট্টগ্রাম-২), তাহমিনা বেগম (মাদারীপুর-৩) ও জিল্লুর রহমান (মৌলভীবাজার-৩)।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতির রফিকুল ইসলাম (চাঁদপুর-৫), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী (আ ক ম মোজোম্মেল হক), শাহাজান খান (মাদারীপুর-২), রাজি উদ্দিন আহমেদ (নরসিংদী-৫), নজরুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম-১৪), মোফাজ্জল হোসেন চৌধুরী (চাঁদপুর-২), গোলাম দস্তগীর গাজী (নারায়ণগঞ্জ-১), ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম (ব্রাহ্মণবাড়িয়া-৬) ও আব্দুল লতিফ সিদ্দিকী (টাঙ্গাইল-৪)। রফিকুল ইসলাম গতবার নৌ পরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি আফতাব উদ্দিন সরকার (নীলফামারী-১), সদস্য-মন্ত্রী/প্রতিমন্ত্রী (রুমানা আলী), আহমেদ ফিরোজ কবির (পাবনা-২), আবুল কালাম (নাটোর-১), এস এম সাহাজাদা (পটুয়াখালী-৩), এইচ এম বদিউজ্জামান (বাগেরহাট-৪), নিলুফার আনজুম (ময়মনসিংহ-৩), আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী (হবিগঞ্জ-১) ও গোলাম সারোয়ার টুকু (বরগুনা-১)। আগেরবার এ কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি
সভাপতি এইচ এম ইব্রাহীম (নোয়াখালী-১), সদস্য—ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, শাজাহান খান (মাদারীপুর-২), শামীম ওসমান (নারায়ণগঞ্জ-৪), ফাহমী গোলন্দাজ বাবেল (ময়মনসিংহ-১০), এস এম আল মামুন (চট্টগ্রাম-৪), এস এম ব্রহানী সুলতান মামুদ (নওগাঁ-৪), আসাদুজ্জামান (রংপুর-১) ও মো. আবদুল্লাহ (লক্ষ্মীপুর-৪)। এ কমিটির আগের সভাপতি ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি
সভাপতি করা হয়েছেন রাঙামাটির সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার। সদস্য হিসেবে আছেন ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (সাবের হোসেন চৌধুরী), আ স ম ফিরোজ (পটুয়াখালী-২), শাহাব উদ্দিন (মৌলভীবাজার-১), আবদুল ওদুদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), তানভীর শাকিল জয় (সিরাজগঞ্জ-১), গালিবুর রহমান শরীফ (পাবনা-৪), এস এম আতাউল হক (সাতক্ষীরা-৪), ছানোয়ার হোসেন ছানু (শেরপুর-১)। গত কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী একই মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি
সভাপতি করা হয়েছে পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ। সদস্য হিসেবে রয়েছেন ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (মুহিব্বুর রহমান), সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন (চুয়াডাঙ্গ-১), মাসুদ উদ্দিন চৌধুরী (ফেনী-৩), শাহিন আক্তার (কক্সবাজার-৪), মোস্তাক আহমেদ রুহি (নেত্রকোনা-১), মজিবুর রহমান চৌধুরী (ফরিদপুর-৪), সালাহউদ্দিন মাহমুদ (মানিকগঞ্জ-১), আবদুর রশিদ (জামালপুর-৪)। আগের কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামকে অনুমতি হিসাব কমিটির সভাপতি করা হয়েছে।

পিটিশন কমিটি

এ কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), শামসুল হক টুকু (পাবনা-১), আ স ম ফিরোজ (পটুয়াখালী-২), মোতাহার হোসেন (লালমনিরহাট-১), হাফিজ উদ্দিন আহম্মেদ (ঠাকুরগাঁও-৩), আখতারউজ্জামান (গাজীপুর-৫), আবদুল মজিদ (কুমিল্লা-২), উম্মে কুলসুম স্মৃতি (গাইবান্ধা-৩) ও নজরুল ইসলাম (ময়মনসিংহ-৫), লাইব্রেরি কমিটি সভাপতি ডেপুটি স্পিকার শামসুল হক টুকু (পাবনা-১), শফিকুর রহমান (চাঁদপুর-৪), আফতাব উদ্দিন সরকার (নীলফামারী-১), আহমেদ ফিরোজ কবির (পাবনা-২), শামসুল আলম দুদু (জয়পুরহাট-১), সাহাদারা মান্নান (বগুড়া-১), আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী (হবিগঞ্জ-১) ও আব্দুল কাদের আজাদ (ফরিদপুর ৩)।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি ১২টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। আগামী দুই দিনের মধ্যে সব কমিটি গঠন সম্পন্ন হবে বলে জানা গেছে।

আরও পড়ুন: জাতীয় সংসদের ১২টি স্থায়ী কমিটি গঠন, স্থান পেলেন যারা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর