শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

জাতীয় সংসদের ১২টি স্থায়ী কমিটি গঠন, স্থান পেলেন যারা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৩৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি সংসদীয় স্থায়ী কমিটির মধ্যে ১২টি কমিটি গঠন করা হয়েছে। আজ রোববার সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনে এসব কমিটি গঠন করা হয়।

এরমধ্যে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে কার্য উপদেষ্টা কমিটি গঠন করা হয়।

সংসদ নেতা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কমিটি গঠন সংক্রান্ত প্রস্তাব উত্থাপন করেন চীফ হুইপ নূর ই আলম চৌধুরী। পরে কন্ঠ ভোটে প্রস্তাব পাস হয়।

কমিটির নাম প্রস্তাবকালে চিফ হুইপ জানান, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা ৫০টি কমিটির সবগুলোই নিজে হাতে লিখে তৈরি করে দিয়েছেন। সংসদ চাইলে একদিনেই সবগুলো কমিটি গঠন করা সম্ভব। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদের দ্বিতীয় দিনের বৈঠকের মধ্যে সকল স্থায়ী কমিটি গঠনের উদ্যোগ সংসদকে কার্যকর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং মাইলফলক হিসেবে বিবেচিত হবে।

একাদশ জাতীয় সংসদের মতো এবারও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল জাতীয় পার্টি থেকে। দলটির সংসদ সদস্য ঠাকুরগাঁও-৩ আসনের হাফিজ উদ্দিন আহম্মেদকে এ কমিটির সভাপতি করা হয়েছে। একাদশ সংসদে সভাপতির দায়িত্বে ছিলেন জাতীয় পার্টির সাবেক এমপি রুস্তুম আলী ফরাজী।

সরকারের সাবেক তিন আমলা হয়েছেন তিনটি কমিটির সভাপতি। প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ- ৪ আসনের সরকার দলের এমপি সাবেক ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক। এর আগে তিনি পিএসসির চেয়ারম্যান, নির্বাচন কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন।

পাশাপাশি জামালপুর-৫ আসন থেকে প্রথমবারের মতো নির্বাচিত এমপি আবুল কালাম আজাদ সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন। তিনি এর আগে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন নেত্রকোন-৪ আসনের সাজ্জাদুল হাসান। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব ছিলেন। সাজ্জাদুল হাসান একাদশ সংসদের মেয়াদের শেষ দিকে উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্বাদশ সংসদ নির্বাচনেও একই আসন থেকে নির্বাচিত হয়েছেন।

কার্য উপদেষ্টা কমিটি
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কার্য উপদেষ্টা কমিটির সভাপতি হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সদস্যদের মধ্যে রয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, বিরোধী দলীয় নেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ, আব্দুল লতিফ সিদ্দিকী , শামসুল হক টুকু, ডা. দীপু মনি, নূর-ই-আলম চৌধুরী, এ কে এম রেজাউল করিম তানসেন।

সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনের জাতীয় পার্টি হাফিজ উদ্দিন আহম্মেদ। সদস্যদের মধ্যে রয়েছেন, কুমিল্লা-১ আসনের আহম মুস্তাফা কামাল, দিনাজপুর-৫ মোস্তাফিজুর রহমান ফিজার, ঢাকা-২ কামরুল ইসলাম, জয়পুরহাট-২ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ব্রাহ্মণবাড়িয়া-৫ ফয়জুর রহমান, কিশোরগঞ্জ-৩ মুজিবুল হক চুন্নু, মানিকগঞ্জ-৩ জাহিদ মালেক স্বপন, নওগাঁ-৩ সুরেন্দ্রনাথ চক্রবর্তী, জামালপুর-১ নূর মোহাম্মদ, গাজীপুর-৫ আখতারউজ্জামান এবং ব্রাহ্মণবাড়িয়া-১ এস এ কে একরামুজ্জামান।

সরকারি প্রতিষ্ঠান কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন জামালপুর-৫ আসনের আবুল কালাম আজাদ। সদস্যদের মধ্যে রয়েছেন- নেয়াখালী-২ মোরশেদ আলম, নেত্রকোনা-২ আশরাফ আলী খান খসরু, কক্সবাজার-১ সৈয়দ মুহম্মদ ইবরাহিম, ফেনী-১ আলাউদ্দিন আহমেদ চৌধুরী, লালমনিরহাট-২ নুরুজ্জামান আহমেদ, নাটোর-৪ সিদ্দিকুর রহমান পাটোয়ারী ও নরসিংহী-২ আনোয়ারুল আশরাফ খান।

অনুমিত হিসাব কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম। সদস্যদের মধ্যে রয়েছেন, মাদারীপুর-১ নূর-ই-আলম চৌধুরী, ঢাকা-১ সালমান ফজলুর রহমান, কুষ্টিয়া-৩ মাহবুবউল আলম হানিফ, খুলনা-৪ রশীদুজ্জামান, নরসিংদী-১ মো: নজরুল ইসলাম, কুমিল্লা-৭ প্রাণ গোপাল দত্ত, রাজশাহী-৫ আব্দুল ওয়াদুদ ও রাজশাহী-৬ শাহরিয়ার আলম।

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের মহিবুর রহমান মানিক। সদস্যদের মধ্যে রয়েছেন, কুমিল্লা-১১ মুজিবুল হক, চাদঁপুর-৫ রফিকুল ইসলাম, ঢাকা-১৫ কামাল আহমেদ মজুমদার, চাদঁপুর-৪ শফিকুর রহমান, রাজশাহী-১ ওমর ফারুক চৌধুরী ও কুড়িগ্রাম-১ কে এম এম মোস্তাফিজুর রহমান।

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি
এই কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সুনামগঞ্জ- ৪ আসনের ড. মোহাম্মদ সাদিক। সদস্যদের মধ্যে রয়েছেন, মন্ত্রী ফরহাদ হোসেন, মাদারীপুর-১ নূর-ই-আলম চৌধুরী, মাগুরা-২ বীরেন সিদকার, ময়মনসিংহ-২ শরীফ আহমেদ, চট্টগ্রাম-১২ মোতাহেরুল ইসলাম চৌধুরী, ফরিদপুর-২ শাহদাব আকবর, রাজশাহী-৩ আসাদুজ্জামান আসাদ ও গাইবান্ধা-২ শাহ সারোয়ার কবীর।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি
এই কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন নারায়ণগঞ্জ-১ আসনের গোলাম দস্তগীর গাজী। সদস্যদের মধ্যে রয়েছেন, মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, ঝিনাইদহ-৪ আনোয়ারুল আজিম আনার, নরসিংদী-২ আনোয়ারুল আশরাফ খান, সিরাজগঞ্জ-৫ আব্দুল মোমিন মন্ডল, ঢাকা-১১ ওয়াকিল উদ্দিন, টাঙ্গাইল-৭ খান আহমেদ শুভ, বগুড়া-৬ রাগিবুল আহসান রিপু ও ঝিনাইদহ-২ মো: নাসের শাহরিয়ার জাহেদী।

বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন নেত্রকোনা-৪ আসনের সাজ্জাদুল হাসান। সদস্যদের মধ্যে রয়েছেন, মন্ত্রী মুহম্মদ ফারুক খান, কক্সবাজার-২ আশেকুল্লাহ রফিক, লক্ষ্মীপুর-১ আনোয়ার হোসেন খান, বাগেরহাট-২ শেখ তন্ময়, চট্টগ্রাম-১০ মহিউদ্দিন বাচ্চু, মৌলভীবাজার-৩ মোহাম্মদ জিল্লুর রহমান ও ঢাকা-১৯ খসরু চৌধুরী।

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন ঝালকাঠী-২ আসনের সদস্য আমির হোসেন আমু। সদস্যদের মধ্যে রয়েছেন মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ঢাকা-১৫ কামাল আহমেদ মজুমদার, জামালপুর-৩ মির্জা আজম, নারায়ণগঞ্জ-৪ শামীম ওসমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আবদুদ ওদুদ, টাঙ্গাইল-৪ আবদুল লতিফ সিদ্দিকী, ময়মনসিংহ-৪ মুহিতুর রহমান ও ময়মনসিংহ-৭ আসনের এবিএম আনিসুজ্জামান।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি
এই কমিটির সভাপতি সিরাজগঞ্জ-৪ আসনের শফিকুল ইসলাম। সদস্যদের মধ্যে রয়েছেন, মন্ত্রী তাজুল ইসলাম, বরিশাল-১ আবুল হাসনাত আব্দুল্লাহ, ঢাকা-৬ সাঈদ খোকন, টাঙ্গাইল-৫ ছানোয়ার হোসেন, লালমনিরহাট-৩ মতিয়ার রহমান, ময়মনসিংহ-২ ইকবাল হোসেন, কুষ্টিয়া-১ রেজাউল হক চৌধুরী ও নোয়াখালী-৬ আসনের মোহাম্মদ আলী।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন মাদারীপুর-২ আসনের শাজাহান খান। সদস্যদের মধ্যে রয়েছেন, মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পাবনা-৩ মকবুল হোসেন, ভোলা-৪ আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, বগুড়া-৭ মোস্তফা আলম, রংপুর-২ আবুল কালাম মো. আহসানুল আলম, খুলনা-৩ এস এম কামাল হোসেন, ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের এ কে একরামুজ্জামান ও বগুড়া-৩ আসনের খান মো. সাইফুল্লাহ আল মেহেদি।

সংসদ কমিটি
এই কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। সদস্য হিসাবে রয়েছেন, ব্রাহ্মণবাড়িয়া-৩ র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, দিনাজপুর-৩ ইকবালুর রহিম, জয়পুরহাট-২ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, হবিগঞ্জ-৩ আবু জাহির, কক্সবাজার-২ আশেক উল্লাহ রফিক, যশোর-৩ কাজী নাবিল আহমেদ, টাঙ্গাইল-৫ ছানোয়ার হোসেন, নেত্রকোনা-৪ সাজ্জাদুল হাসান, পটুয়াখালী-৩ এস এম শাহজাদা ও কুড়িগ্রাম-১ এ কে এম মোস্তাফিজুর রহমান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর