সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

কনকনে শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াস


রাজনীতি সংবাদ প্রতিনিধি, পঞ্চগড় প্রকাশের সময় :২৬ জানুয়ারি, ২০২৪ ১০:২৪ : পূর্বাহ্ণ
কুয়াশার চাদরে ঢেকে আছে পুরো পঞ্চগড় জেলা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

তীব্র শৈত্যপ্রবাহ চলছে পঞ্চগড়ে। কনকনে শীতে কাঁপছে ‘হিমালয়কন্যা’ খ্যাত উত্তরের এই জেলা। আজ শুক্রবার সকাল ৯টায় পঞ্চগ জেলার তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা এ শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন।

গতকাল বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৬ ডিগ্রি।

পঞ্চগড় জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ এ তথ্য জানান।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

পঞ্চগড়ে কুয়াশার দাপট আর উত্তরের হিমেল হাওয়ায় অনুভূত হচ্ছে কনকনে শীত। টানা শৈত্যপ্রবাহের কারণে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। কুয়াশার চাদরে ঢেকে আছে পুরো জেলা।

আবহাওয়া অফিস জানায়, বছরের শীতলতম মাস জানুয়ারির শুরু থেকে পঞ্চগড়ে হাড় কাঁপানো শীত অনুভূত হচ্ছিলো। কয়েক দফা মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়। সপ্তাহজুড়েই এখানে সর্বনিম্ন তাপমাত্রা ১০ এর আশপাশে ছিল। গতকাল বৃহস্পতিবার সকালে ৬ এর নিচে নামে তাপমাত্রা যন্ত্রের পারদ। ভোর থেকে শুরু হয় ঘনকুয়াশা। কদিন ধরেই রাতভর বৃষ্টির মত ঘনকুয়াশা ঝরে। বেলা বাড়ার সঙ্গে কুয়াশার ঘনত্ব কমে আসে। বিকেলে আবারও ঘন কুয়াশায় ঢেকে যায় গোটা এলাকা। আর সারাদিন হালকা কুয়াশার সঙ্গে সঙ্গে উত্তরের হিমশীতল বাতাসে জবুথবু হয়ে পড়েছে জনজীবন।

গত দুই বছরের তুলনায় এবার পঞ্চগড়ে শীত বেশি অনুভূত হচ্ছে বলে জানায় তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুদিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া রংপুর বিভাগের সব জেলায় এবং রাজশাহী বিভাগের রাজশাহী, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে।

তাপমাত্রা আর না কমলেও আগামী ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারির মধ্যে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা বলেন, আজকে তেঁতুলিয়ায় বছরের সর্বনিম্ন তাপমাত্রা পাঁচ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ বছর তাপমাত্রা আর না কমলেও আগামী দুই দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এর পরে একটি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ২ ফেব্রুয়ারির পর থেকে তাপমাত্রা বাড়তে থাকবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর