সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

১৩ জেলায় শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রিতে


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৩ জানুয়ারি, ২০২৪ ১২:০৯ : অপরাহ্ণ
মুন্সীগঞ্জের লৌহজং এলাকা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

হাড় কাঁপানো শীতে কাঁপছে দেশ। এরমধ্যে দেশের ১৩ জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস অবস্থান করছে।

আজ শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, আজ বদলগাছীতে ৮.৯, সৈয়দপুরে ৯.০, তেঁতুলিয়ায় ৯.৩, চুয়াডাঙ্গায় ৯.৫, রাজশাহীতে ৯.৬, ঈশ্বরদীতে ৯.৭, কুমারখালীতে ১০.০, ডিমলায় ১০.১, রংপুরে ১০.৩, বরিশালে ১০.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

নিয়ম অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে মাঝারি শৈত্যপ্রবাহ আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। আর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে হয় অতি তীব্র শৈত্যপ্রবাহ।

গেল দুদিন থেকে সূর্যের মুখ দেখা যায়নি। ঘন কুয়াশার চাদরে মুড়ি দিয়ে আছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থান। বিশেষ করে উত্তরের জনপদে ঘন কুয়াশায় ও তীব্র শীতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ।

প্রয়োজন ছাড়া অনেকে ঘর থেকে বের না হলেও জীবিকার তাগিদে শীত উপেক্ষা করেই কাজে বেড়িয়েছেন নিম্ন আয়ের পেশাজীবিরা। বিপাকে পড়েছেন চাষিরাও। তারাও ঠান্ডার প্রকোপের কারণে খেতখামারে কাজ করতে পারছেন না। শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষদের মিলছে না প্রয়োজনীয় গরম কাপড়।

আবহাওয়াবিদরা বলছেন, পুরো জানুয়ারিজুড়েই শীতের প্রকোপ থাকবে। তবে ১৬ থেকে ১৮ জানুয়ারির দিকে দেশজুড়ে অস্থায়ীভাবে দমকা হাওয়া ও ঝড়ো বাতাসসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাত থেমে গেলে তাপমাত্রা কমে গিয়ে ২০ তারিখের পরে মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আবার শুরু হতে পারে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর