শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

মন্ত্রিসভার শপথ বৃহস্পতিবার


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৯ জানুয়ারি, ২০২৪ ৩:২৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার সন্ধ্যায়। আজ মঙ্গলবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন আগামীকাল বুধবার।

নবনির্বাচিতদের বরণ করে নিতে এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছে জাতীয় সংসদ সচিবালয়। সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দ্বাদশ সংসদের নতুন সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তাদের শপথের আগে নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শিরীন শারমিন নিজেই শপথ নেবেন। এরপর তিনি অন্যদের শপথ পাঠ করাবেন। ওই শপথ অনুষ্ঠানের পরই আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, আজকের মধ্যে নবনির্বাচিতদের ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করা হবে। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিনদিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ নিতে হবে।

আরও পড়ুন:

নতুন এমপিদের শপথ কাল

কাল শপথ নিচ্ছেন না জাতীয় পার্টির এমপিরা

শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারে ৪৫ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী আছেন। প্রধানমন্ত্রীসহ পূর্ণ মন্ত্রী ২৪, প্রতিমন্ত্রী ১৮ ও উপমন্ত্রী ৩ জন।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফল প্রকাশিত হয়েছে। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ২৯৮টি আসনের মধ্যে ২২২টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২ আসনে। জাতীয় পার্টি (জাপা) জয়ী হয়েছে ১১টিতে। এ ছাড়া জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি একটি করে আসন পেয়েছে।

তবে নির্বাচনে ভোটের হার নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। ভোটের দিন বিকেল ৩টায় নির্বাচন কমিশন সচিব জানিয়েছিলেন, ভোটের হার ২৬ দশমিক ৩৭ শতাংশ। এরপর বিকেল ৫টার দিকে ব্রিফিংয়ে সিইসি জানিয়েছিলেন, ৪০ শতাংশ ভোট পড়েছে। এরপর দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানান, নির্বাচনে চূড়ান্তভাবে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর