শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

এবার কবে থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ ডিসেম্বর, ২০২৩ ১০:৩৭ : পূর্বাহ্ণ
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা
Rajnitisangbad Facebook Page

সাধারণত নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ১ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়। কিন্তু এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এই মেলার তারিখ পেছানো হয়েছে। ৭ জানুয়ারি নির্বাচনের পর মেলা শুরু হতে পারে তৃতীয় সপ্তাহে।

প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত নিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

জানা গেছে, ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন নিয়ে ১৮ ডিসেম্বর ইপিবিতে বৈঠক হয়। নির্বাচনের আগে মেলা পরিচালনা, ক্রেতা সমাগম ও ব্যবসায়ীদের অংশগ্রহণে নানা সমস্যা সৃষ্টি হতে পারে বলে বৈঠকে আলোচনা হয়। জানুয়ারির তৃতীয় সপ্তাহের যে কোনো দিন মেলা শুরু করা যায় বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়।

তবে ঠিক কবে থেকে মেলা শুরু করা যায়, তা পুরোপুরি নির্ভর করবে নির্বাচনের পরবর্তী পরিস্থিতির ওপর।

ইপিবির কর্মকর্তারা জানিয়েছেন, মেলার প্রস্তুতি হিসেবে মূল ফটক, টিকিটিং বুথ নির্মাণসহ সব কাজের টেন্ডার বা ইজারা প্রক্রিয়া শেষ পর্যায়ে। স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দের কাজ চলছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান বুকিং দিয়েছে। তবে এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা বাড়ছে না। গত বছরের মতোই থাকছে।

ইপিবির সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল হালিম বলেন, এবার নির্বাচনের কারণে ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হচ্ছে না। ২০২৪ সালের জানুয়ারির ২০ বা ২২ তারিখের দিকে মেলা শুরু করার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো যৌথভাবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে। দুই বছর ধরে রাজধানীর নিকটবর্তী এলাকা পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) এই মেলার আয়োজন করা হচ্ছে।

আগামী বছর সেখানে তৃতীয়বারের মতো মেলা অনুষ্ঠিত হবে। গত বছর দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন মেলায় অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১০টি দেশের ব্যবসায়ীরা মেলায় পণ্য প্রদর্শন করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর