সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪ | ১৩ ফাল্গুন, ১৪৩০ | ১৫ শাবান, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

ঝালকাঠি-১ ও কক্সবাজারে-১ আসনে মনোনয়নপত্র নিয়ে নাটকীয়তা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩ ডিসেম্বর, ২০২৩ ৫:০১ : অপরাহ্ণ
ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী শাহজাহান ওমর ও কক্সবাজারে-১ আসনে সৈয়দ ইবরাহিমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।
Rajnitisangbad Facebook Page

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) ও কক্সবাজারে-১ (চকরিয়া ও পেকুয়া) আসনে মনোনয়নপত্র বাতিল ও বৈধতা নিয়ে নাটকীয়তার সৃষ্টি হয়েছে। এই দুই আসনে কাকতালীয়ভাবে দুই আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ঝালকাঠি-১ আসনে বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দিয়ে নৌকার টিকিট পাওয়া ব্যারিস্টার শাহজাহান ওমরের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আর আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেও শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন না পাওয়ায় বাতিল হয়েছে বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের মনোনয়নপত্র।

অপরদিকে কক্সবাজারে-১ আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী সালাহ উদ্দীন আহমদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে বিএনপি জোট ছেড়ে আসা কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইবরাহিমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

আজ রোববার আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। যাচাই-বাছাই শেষে এই আসনে দুই আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় উপস্থিত ছিলেন নৌকার প্রার্থী শাহজাহান ওমর। বিএনপি ছেড়ে আওয়ামী লীগের হয়ে মনোনয়নপত্র দাখিলের পর প্রথমবারের মতো তিনি আজ ঝালকাঠিতে যান। এ সময় আওয়ামী লীগ নেতা-কর্মীদের তার সঙ্গে দেখা গেছে।

ঝালকাঠি-১ আসনে মনোনয়নপত্র দাখিল করা ১১ জনের মধ্য ৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়ার প্রার্থীরা হলেন-ঝালকাঠি-১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধাবিষয়ক উপকমিটির সদস্য এম মনিরুজ্জামান মনির, জাতীয় পার্টির এজাজুল হক, স্বতন্ত্র প্রার্থী ইসমাইল হোসেন, নুরুল আলম, ব্যারিস্টার আবুল কাশেম মো. ফকরুল ইসলাম।

আরও পড়ুন: জেল থেকে বেরিয়েই নৌকার প্রার্থী হলেন বিএনপির শাহজাহান ওমর

এদিকে কক্সবাজারে আওয়ামী লীগের প্রার্থী সালাহ উদ্দীন আহমদের মনোনয়নপত্র বাতিল হওয়ার বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়ে। এ নিয়ে মনোনয়নবঞ্চিত জাফরের অনুসারীদের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস দেখা দেয়।

কক্সবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের জাফর আলম। তিনি ও তার ছেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের দুজনের মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করা হয়েছে।

এই আসনে ১৩ প্রার্থীর মধ্যে আটজনের মনোনয়নপত্র বৈধ ও পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা প্রার্থীরা হলেন-কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মহাসচিব আবদুল আউয়াল মামুন, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এ এইচ সালাহউদ্দিন মাহমুদ, জাতীয় পার্টি (জাপা) মনোনীত প্রার্থী হোসনে আরা, ওয়ার্কার্স পার্টির প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ বশিরুল আলম, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোহাম্মদ বেলাল উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য জাফর আলম এবং জাফর আলমের ছেলে তানভির আহমদ সিদ্দিকী।

আরও পড়ুন: সৈয়দ ইবরাহিমকে নিয়ে সমালোচনার ঝড়, হাটহাজারীতে অবাঞ্ছিত ঘোষণা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর