রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন কারা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৪ নভেম্বর, ২০২৩ ৬:৪৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারা আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন তা আগামী রোববার ঘোষণা করা হবে। তবে ৩০০ আসনের মধ্যে ১০টি আসনে দলটির একক প্রার্থী রয়েছে।

আজ শুক্রবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, এ পর্যন্ত চারটি বিভাগে মনোনয়ন চূড়ান্ত হয়েছে। রোববার দলীয়ভাবে ৩০০ আসনে আওয়ামী লীগ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। তবে কৌশলগত কারণে কোন কোন বিভাগের মনোনয়ন চূড়ান্ত হয়েছে তা আর প্রকাশ করা হচ্ছে না। একসঙ্গে তিনশ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মনোনয়ন তালিকায় নতুন মুখও এসেছে, কিছু বাদও পড়েছে। বিজয়ী হতে পারে এমন প্রার্থীদের বাদ দেয়নি আওয়ামী লীগ। মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। যাদের বাদ দেওয়া হয়েছে (মনোনয়ন পাননি) তারা বিজয়ী হতে পারবেন না। অনেকে জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে। নতুন করে তাদেরকে প্রার্থী করা হয়নি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি আসবে না এটি উড়িয়ে দেওয়া যায় না। তারা জোটগতভাবে না হলেও দলের ভেতর থেকে অনেকে অংশ নিতে পারে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, রাজনীতিতে ব্যর্থ হয়ে বিএনপি এখন অর্থনীতিকে ধ্বংস করার পথ বেঁচে নিয়েছে। তবে জনগণ নির্বাচনমুখী হয়েছে এটি সরকারের সাফল্য। এসব করে নির্বাচন ভণ্ডুল করা যাবে না।

ক্রিকেটার সাকিব আল-হাসানের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সাকিব আল হাসান এখন থেকে রাজনীতি করবেন। এমনটি দলকে বলা হয়েছে।

১০ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী

আওয়ামী লীগ ৩০০ আসনের বিপরীতে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে ৩ হাজার ৩৬২টি। এর মধ্যে ১০টি আসনে রয়েছে একক প্রার্থী।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির বুথ সূত্রে এ তথ্য জানা গেছে।

বুথের তথ্যমতে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলটির নেতারা। এর মধ্যে গোপালগঞ্জ-৩ আসনের জন্য অন্য কেউ নৌকা প্রতীকে মনোনয়ন চেয়ে ফরম তোলেননি।

একই তালিকায় রয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

এছাড়াও ঢাকা-৩ আসনের জন্য এককপ্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন নসরুল হামিদ বিপু।

এই তালিকায় রয়েছেন নারায়ণগঞ্জের প্রভাবশালী নেতা শামীম ওসমান, বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ হেলাল উদ্দিন, শেখ সালাউদ্দিন ও শেখ তন্ময়।

এসব নেতার আসনে আর কোনো প্রার্থী নৌকার মনোনয়নের প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি। ফলে এ ১০ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী থাকছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর