শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

অবরোধে চলছে না দূরপাল্লার যানবাহন


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২২ নভেম্বর, ২০২৩ ১০:৩১ : পূর্বাহ্ণ
ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সরকার পতনের একদফা দাবিতে চলমান আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার সকাল ছয়টা থেকে টানা ৪৮ ঘণ্টা সড়ক, নৌ ও রেলপথে বিএনপি ও সমমনা দলগুলোর সর্বাত্মক অবরোধ শুরু হয়েছে। চলবে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত।

বিএনপির এই যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে ৪৮ ঘণ্টার এই অবরোধ কর্মসূচি পালন করছে। আলাদাভাবে ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে জামায়াতে ইসলামীও।

অবরোধে দূরপাল্লার কোনো যানবাহন চলছে না। রাজধানীতে সীমিত পরিসরে গণপরিবহন চলাচল করলেও তাতে যাত্রী কম। রাস্তায় ব্যক্তিগত গাড়ির চলাচলও কম।

সকাল থেকে রাজধানীর গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। যাত্রীশূন্য টার্মিনালে বিরাজ করছে সুনসান নীরবতা।

অবরোধ শুরুর আগেই গতকাল মঙ্গলবার রাতে রাজধানীসহ দেশের কয়েকটি জায়গায় বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীর যাত্রাবাড়ীতে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ওই ঘটনায় একজন আহত হয়েছেন।

অপরদিকে রাত ১১টার পর নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাড়ইপাড়া এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এর আগে সরকার পতনের এক দফা দাবিতে পাঁচ দফায় ১১ দিন অবরোধ ও তিন দিন হরতাল পালন করে বিএনপি, জামায়াত ও তাদের সমমনা দলগুলো।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ চলাকালে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে মহাসমাবেশ পণ্ড হয়ে যায়।

এ ঘটনার প্রতিবাদে ২৯ অক্টোবর হরতাল এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিনদিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও সমমনা জোট।

তারপর ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায়, ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায়, ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায়, ১৪ ও ১৫ নভেম্বর পঞ্চম দফায় অবরোধ কর্মসূচি পালন করে তারা। এরপর ১৯ ও ২০ নভেম্বর হরতাল কর্মসূচি পালন করে তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর