বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

৪৮ ঘণ্টার হরতাল শুরু, রাস্তায় যানবাহন কম


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৯ নভেম্বর, ২০২৩ ১০:১৫ : পূর্বাহ্ণ
হরতালে রাজধানীতে বিএনপি-জামায়াতের মিছিল। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশীল ঘোষণার প্রতিবাদে এ হরতাল ডাকা হয়।

আজ রোববার ভোর ৬টা থেকে হরতাল শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সারাদেশে সর্বাত্মক এই হরতাল কর্মসূচি পালিত হবে।

বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে এই হরতাল কর্মসূচি পালন করছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী হরতাল সফল করার জন্য নেতাকর্মী ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

হরতালের সমর্থনে আজ সকালে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও জামায়াত।

হরতালের শুরুতে আজ সকালে রাজধানীতে অন্যান্য দিনের তুলনায় যানবাহন চলাচল অনেক কম দেখা গেছে। পাশাপাশি যাত্রী সংখ্যাও কম গণপরিবহনগুলোতে। কিছু গাড়ি আসলেও যাত্রীর অভাবে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে মোড়ে মোড়ে।

রাজধানীর শনির আখড়া, কাজলা, যাত্রাবাড়ী, ধোলাইপাড়সহ বেশ কিছু এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সকাল থেকে গাবতলী, মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস তেমন ছাড়েনি। যাত্রীর অপেক্ষায় টার্মিনালের কাউন্টারগুলো। দু-একটি বাস দীর্ঘক্ষণ পরে ছাড়ে।

পরিবহন চালকরা বলছেন, রাস্তায় গাড়ি চালানো অনেক ঝুঁকি থাকলেও জীবিকার তাগিদে তারা বের হয়েছেন। তবে যাত্রী না পেয়ে অনেকটাই হতাশ হচ্ছেন তারা।

বনানী অফিসগামী কামরুল ইসলাম বলেন, রাস্তায় গাড়ি অনেক কম। অনেক অপেক্ষা করে কাজলা থেকে গুলিস্তান এসেছি। এখন গুলিস্তান থেকে বাসে বনানী যাবো। তবে রাস্তায় মানুষের সংখ্যাও কম। কোনো যানজটও নেই।

হরতালের সমর্থনে গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও মশাল মিছিল বের করে বিএনপি। জামায়াতও পৃথকভাবে হরতালের সমর্থনে মিছিল বের করে।

গতরাতে রাজধানীতে ৫টি বাসে আগুন দেওয়া হয়। এ ছাড়া জামালপুরের সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা আন্তঃনগর যমুনা এক্সপ্রেসের তিনটি বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

এর আগে সরকার পতনের এক দফা দাবিতে পাঁচ দফায় ১১ দিন অবরোধ ও এক দিন হরতাল পালন করে বিএনপি, জামায়াত ও তাদের সমমনা দলগুলো।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ চলাকালে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে মহাসমাবেশ পণ্ড হয়ে যায়।

এ ঘটনার প্রতিবাদে ২৯ অক্টোবর হরতাল এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিনদিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও সমমনা জোট।

তারপর ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায়, ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায়, ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায়, ১৪ ও ১৫ নভেম্বর পঞ্চম দফায় অবরোধ কর্মসূচি পালন করে তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর