রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, গুলিতে একজন নিহত


রাজনীতি সংবাদ প্রতিনিধি, গাজীপুর প্রকাশের সময় :৩০ অক্টোবর, ২০২৩ ৫:১৩ : অপরাহ্ণ
আজ বিকেলে গাজীপুরে সংঘর্ষের সময় পুলিশের একটি গাড়িতে আগুন দেয় বিক্ষুব্ধ পোশাকশ্রমিকরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বেতন বাড়ানোর দাবিতে গাজীপুরে বিভিন্ন শিল্প কারখানার শ্রমিকদের বিক্ষোভের সময় গুলিবিদ্ধ হয়ে রাসেল হাওলাদার (২৬) নামের একজন শ্রমিক মারা গেছেন।

আজ সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, রাসেলকে মৃত অবস্থায়ই হাসপাতালে আনা হয়েছিল। তার মরদেহ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

শ্রমিকদের দাবি, পুলিশের ছোড়া গুলিতে নিহত হয়েছেন তিনি।

রাসেল হাওলাদার বাসন থানার এলাকার ডিজাইন এক্সপ্রেস লিমিটেডের ইলেকট্রিশিয়ান ছিলেন। তিনি ঝালকাঠি সদর উপজেলার খাঘুটিয়া গ্রামের হান্নান হাওলাদারের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, গাজীপুরের গাছা থানাধীন মালেকের বাড়ি এলাকায় সংঘর্ষ চলাকালে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে গুলিবিদ্ধ হন রাসেল হাওলাদার নামের ওই পোশাকশ্রমিক।

রাসেলকে হাসপাতালে নিয়ে আসা সহকর্মী রন্জু মিয়া বলেন, ‘আজ আন্দোলন করার সময় রাসেল কাজ শেষে বাসায় ফিরছিল। আন্দোলনকে ঘিরে পুলিশ গুলি করলে রাসেলের বুকে গুলি লাগে। গুরুতর অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতি হলে সেখান থেকে ঢাকা মেডিকেলে নেওয়া হয়।’

এই মৃত্যুর খবরে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ বিভিন্ন এলাকায় অবস্থান নিয়েছেন শ্রমিকরা।

জানা গেছে, আজ সোমবার গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ও তেলিচালা এলাকায় বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা বেতন বড়ানোর দাবিতে কর্মবিরতি ঘোষণা করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। একই দাবিতে গাজীপুরের বিভিন্ন এলাকায় কারখানার শ্রমিকরাও বিক্ষোভে নামেন। এরপর এ আন্দোলন ছড়িয়ে পড়ে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি, কাশিমপুর, নাওজোড়, ভোগড়া, বাসন সড়ক, মালেকের বাড়ি, রওশন সড়ক ও চান্দান চৌরাস্তা এলাকায়।

আজ সকালে সপ্তম দিনের মতো গাজীপুর মহানগরীর নাওজোড়, নলজানী ও মালেকের বাড়ি এলাকা থেকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। সেখান থেকে মিছিল নিয়ে চান্দনা চৌরাস্তা এলাকায় গিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। এসময় বাসনসড়ক এলাকায় ১৫-১৬টি যানবাহন ভাঙচুর করে এবং পুলিশের একটি গাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল, সাউন্ট গ্রেন্ডে ও রাবার বুলেট ছুড়ে। এসময়ে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। তাদের গাজীপুরের তায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: সাভার ও আশুলিয়ায় পুলিশ-শ্রমিক দফায় দফায় সংঘর্ষ, আহত ৩০

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর