বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধে জাতিসংঘে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৭ অক্টোবর, ২০২৩ ২:১৩ : অপরাহ্ণ
গাজায় যুদ্ধ বন্ধের প্রস্তাব নিয়ে গতকাল সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চেয়ে রাশিয়ার উত্থাপন করা প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

গতকাল সোমবার বিকেলে রাশিয়ার উত্থাপিত প্রস্তাবের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট হয়। ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, গ্যাবন ও মোজাম্বিক ভোট দেয়।

কিন্তু যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জাপান এই প্রস্তাবের বিরোধিতা করেছে। এ ছাড়া আলবেনিয়া, ব্রাজিল, ইকুয়েডর, ঘানা, মাল্টা, সুইজারল্যান্ড ও ইকুয়েডর ভোটদানে বিরত ছিল।

নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাবকে অনুমোদন পেতে হলে তার পক্ষে কমপক্ষে ৯টি ভোট পেতে হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট প্রস্তাবে যদি স্থায়ী ৫ সদস্য-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া কেউই বিরোধিতা না করে অথবা ভেটো না দেয়, তাহলেই ওই প্রস্তাব গৃহীত হয়।

ভোটের পরপর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, পশ্চিমাদের কাছে নিরাপত্তা পরিষদ জিম্মি। একমাত্র এই কারণে সংঘাত প্রশমনে নিরাপত্তা পরিষদ স্পষ্ট ও শক্তিশালী যৌথ বার্তা দিতে পারেনি।

তবে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, রাশিয়ার প্রস্তাবে হামাসকে নিন্দা না জানানোয় যুক্তরাষ্ট্রর এর বিরোধিতা করেছে।

এর আগে গত শুক্রবার ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ভোটের আহ্বান করে রাশিয়া। যুদ্ধবিরতি, বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতা ও সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট সব ধরনের কাজের নিন্দা জানাতে একটি খসড়া প্রস্তাবের ওপর এই ভোটাভুটির ডাক দেয় মস্কো।

এক পৃষ্ঠার খসড়া প্রস্তাবে ইসরায়েলি জিম্মিদের মুক্তি এবং গাজায় মানবিক সহায়তা প্রদান ও প্রয়োজনে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ারও আহ্বান জানানো হয়। এতে ইসরায়েল ও ফিলিস্তিনের কথা বলা হলেও সরাসরি হামাসের নাম নেওয়া হয়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর