সোমবার, ২২ জুলাই, ২০২৪ | ৭ শ্রাবণ, ১৪৩১ | ১৫ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

ইসরায়েল গাজা দখল করলে তা হবে মস্ত বড় ভুল: বাইডেন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ অক্টোবর, ২০২৩ ১০:১৯ : পূর্বাহ্ণ
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

যুদ্ধে ইসরায়েলকে সমর্থন করলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ইসরায়েল যদি গাজা উপত্যকা দখল করে নেয় তা হবে মস্ত বড় ভুল পদক্ষেপ।’

গাজায় ইসরায়েলের দখলদারিত্ব বাইডেন সমর্থন করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রোববার ইসরায়েল যখন গাজায় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছিল, তখন মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসের ‘৬০ মিনিট’- প্রোগ্রামে দেওয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাইডেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার যোদ্ধাগোষ্ঠী হামাস কয়েক হাজার রকেট নিক্ষেপ করে ইসরায়েলে। এতে কমপক্ষে ১৩০০ ইসরায়েলি নিহত হয়েছে।

এরপর থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। বিরামহীনভাবে তারা বোমা হামলা চালিয়ে যাচ্ছে। পূর্ণাঙ্গ অবরোধ সৃষ্টি করেছে গাজায়। সেখানে খাদ্য, পানি, ওষুধসহ সব রকম মৌলিক চাহিদা সরবরাহে এই অবরোধ। ফলে গাজার সাধারণ মানুষ বর্ণনাতীত দুর্ভোগে ভুগছেন।

এরই মধ্যে গাজার উত্তরাঞ্চল থেকে ১২ লাখ মানুষকে সরে দক্ষিণে চলে যাওয়ার সময় নির্ধারণ করে দেয়া হয়। এরপরই সেখানে স্থল, আকাশ ও নৌপথে হামলা চালানোর ঘোষণা দেয় ইসরায়েল। এর উদ্দেশ্য গাজাকে পুরোপুরি দখল করে নেয়া।

এ বিষয়ে জো বাইডেনের কাছে প্রশ্ন করা হয় যুক্তরাষ্ট্রের মিত্র ইসরাইল যদি গাজা দখল করে নেয়, তাহলে তাতে তিনি সমর্থন করবেন কিনা।

জবাবে বাইডেন বলেন, ‘আমি মনে করি সেটা হবে এক মস্ত বড় ভুল। ফিলিস্তিনি সব মানুষের প্রতিনিধিত্ব করে না হামাস।’

তবে বাইডেন জোর দিয়ে বলেন, তিনি হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চান।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি গাজায় একটি মানবিক করিডর চালু করাকে সমর্থন করেন, যা মানুষকে অবরুদ্ধ এই ভূখণ্ড থেকে বের হওয়ার সুযোগ দেবে, সেই সঙ্গে গাজায় খাদ্য ও পানিসহ মানবিক সহায়তা বিতরণের সুযোগ মিলবে।

বাইডেন বলেন, ‘আমি নিশ্চিত যে, ইসরাইল যুদ্ধের নিয়ম মেনেই কাজ করবে।’

এদিকে গাজায় ইসরায়েলের হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬৭০। এরপরও রেহাই পাচ্ছে না তারা। তাদের বিরুদ্ধে ভয়াবহ অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান জানিয়েছেন, খুব শিগগির গাজায় প্রবেশ করবেন তাদের সেনারা এবং গাজায় গিয়ে হামাসকে ধ্বংস করবেন তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর