শুক্রবার, ২৪ মে, ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ভারত বিশ্বকাপে হামলার হুমকি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০২৩ ১০:১৭ : অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রপ্রবাসী খালিস্তানি নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ভারতে বিশ্বকাপ ক্রিকেটের আসরে হামলার হুমকি দিয়েছে দেশটিতে নিষিদ্ধ শিখ সম্প্রদায়ের সংগঠন ও খালিস্তানপন্থি রাজনৈতিক দল ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)।

কানাডার নাগরিক ও খালিস্তান আন্দোলনের নেতা শিখ হরদীপ সিং নিজ্জারের হত্যার বদলা নিতে সংগঠনটি এই হুমকি দিয়েছে।

আগামী ৫ অক্টোবর গুজরাটের রাজধানী আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাড়িও আহমেদাবাদের গুজরাটে।

এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা এক বার্তায় শিখস ফর জাস্টিস নেতা কানাডাপ্রবাসী গুরপতবন্ত পান্নুন বলেন, ‘৫ অক্টোবর থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু নয়, শুরু হবে বিশ্ব সন্ত্রাসবাদ কাপ। দিল্লি খালিস্তান হয়ে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য আপনি দায়ী এবং শিখ ফর জাস্টিস এই হত্যার প্রতিশোধ নেবে। আহমেদাবাদে ৫ অক্টোবর থেকে শুরু হওয়া আইসিসি বিশ্বকাপ আমাদের লক্ষ্য।’

গুরপতওয়ান্ত সিং পান্নুন পেশায় একজন আইনজীবী। তিনি যুক্তরাষ্ট্র শাখার আইনবিষয়ক উপদেষ্টা। বেশ কয়েক বছর আগে ভারতীয় পাঞ্জাব রাজ্যের খানকোট জেলা থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হন তিনি।

ভারতের অভ্যন্তরে তেমন তৎপর না থাকলেও যুক্তরাষ্ট্র ও কানাডার শিখদের মধ্যে বেশ সক্রিয়ভাবে তৎপরতা চালিয়ে যাচ্ছে শিখস ফর জাস্টিস এবং খালিস্তান টাইগার ফোর্স।

প্রসঙ্গত, গুরুপতওয়ান্ত সিং পান্নুন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ওয়ান্টেড’ তালিকায় আছেন। ২০২০ সালের জুলাই মাসে তাকে ‘তালিকাভুক্ত’ সন্ত্রাসী হিসেবে ঘোষণা করা হয়, তার দুই মাস পর ভারতে তার যাবতীয় সম্পত্তি জব্দ করা হয়।

উল্লেখ্য, গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে হরদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। একটি গাড়িতে মুখোশ পরা দু’ ব্যক্তি তাকে গুলি করে।

নিজ্জার হলেন বৃটিশ কলম্বিয়াতে প্রথম সারির একজন শিখ নেতা। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের অন্যতম বড় নেতা ছিলেন।

আরও পড়ুন: শিখ নেতা হত্যা নিয়ে উত্তেজনা: কানাডা থেকে ‘র’-এর প্রধানকে বহিষ্কার

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর