শুক্রবার, ২১ জুন, ২০২৪ | ৭ আষাঢ়, ১৪৩১ | ১৪ জিলহজ, ১৪৪৫

মূলপাতা স্বাস্থ্য

দেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার সফল পরীক্ষা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০২৩ ১:২৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ডেঙ্গুতে একের পর এক প্রাণহানি ঘটছে। হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে ডেঙ্গু রোগী সামাল দিতে। চলতি বছর ইতোমধ্যে ডেঙ্গুতে মৃতের সংখ্যা সাড়ে নয়শ ছাড়িয়েছে। সারাদেশে প্রায় দুই লাখ রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন।

এমন ভয়াবহ সময়ে একটি ভালো খবর হলো, দেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা হয়েছে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা যৌথভাবে এই টিকার সফল পরীক্ষা করেছেন।

টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)।

গতকাল বুধবার আন্তর্জাতিক সাময়িকী ল্যানসেট এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে দেখা যায়, এটি শিশু ও প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রয়োগের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম। সম্প্রতি দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস জার্নালে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

টিকার পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, বিদ্যমান চার ধরনের ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধেই এই টিকা কার্যকর। ডেঙ্গু ভাইরাসের ধরনগুলো হলো-ডেন-১, ডেন-২, ডেন-৩ এবং ডেন-৪।

গবেষকদের অন্যতম আইসিডিডিআরবির বিজ্ঞানী মোহাম্মদ শফিউল আলম বলেন, ডেঙ্গু টিকার সফল পরীক্ষা হয়েছে। নিঃসন্দেহে এটি আশাব্যঞ্জক খবর। কারণ, এই মুহূর্তে দেশে ডেঙ্গুর প্রকোপ চলছে।

তিনি দাবি করেন, এই টিকার এক ডোজই মানুষকে সুরক্ষা দিতে পারে। তবে এ নিয়ে আরও গবেষণষা প্রয়োজন। বাংলাদেশে যার দ্বিতীয় ধাপের ট্রায়াল বা পরীক্ষা হয়েছে। অবশ্য ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ৪২ ধাপের ট্রায়াল সম্পন্ন করেছে টিকাটি।

আইসিডিডিআরবির বিজ্ঞানী বলেন, ভারতে তৃতীয় ধাপের পরীক্ষা হয়েছে। ডেঙ্গুর হাত থেকে মানুষকে সুরক্ষা দিতে এর জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে। আমরাও তৃতীয় ধাপের ট্রায়াল করার চেষ্টা করছি।

আরও পড়ুন:

ডেঙ্গু হয়েছে কিনা বুঝবেন কীভাবে

পরীক্ষায় কেন ডেঙ্গু ধরা পড়ছে না

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর