সোমবার, ২২ জুলাই, ২০২৪ | ৭ শ্রাবণ, ১৪৩১ | ১৫ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

অধিকারের আদিলুর-এলানের ২ বছরের সাজা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ সেপ্টেম্বর, ২০২৩ ৩:০৯ : অপরাহ্ণ
আজ রায় ঘোষণার আগে আদালতে হাজির করা হয় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিনকে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় মানবাধিকার সংগঠন ‘অধিকার’ এর সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের ২ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় দুজনই আদালতে হাজির ছিলেন। পরে সাজার পরোয়ানাসহ তাঁদের কারাগারে পাঠানো হয়।

কারাদণ্ডের পাশাপাশি উভয়কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে তাদের আরও এক মাস কারা ভোগ করতে হবে বলে রায়ে বলা হয়েছে।

২০১৩ সালে ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশস্থল থেকে রাত্রিযাপনের ঘোষণা দেওয়া হলে তাদের সরিয়ে দিতে যৌথ অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তখন হেফাজতে ইসলামীর ৬১ জন নেতা-কর্মী নিহত হয়েছিলেন বলে অধিকার দাবি করে এবং প্রচার করে।

এ ঘটনায় ওই বছরের ১০ আগস্ট গুলশান থানায় একটি জিডি করেছিলেন ডিবির তৎকালীন এসআই আশরাফুল ইসলাম। ওই জিডি পরে মামলা হিসেবে রূপান্তরিত হয়। তদন্ত শেষে ওই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার আদালতে আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়। এতে ৩২ জনকে সাক্ষী করা হয়।

ওই বছরের ১১ সেপ্টেম্বর মামলাটি বিচারের জন্য অভিযোগ আমলে নেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। এরপর ২০১৪ সালের ৮ জানুয়ারি দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশন দেন আদালত।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর