মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২ সেপ্টেম্বর, ২০২৩ ৩:৪১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের প্রথম উড়াল মহাসড়ক তথা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে বিমানবন্দরের কাওলা প্রান্তে বিমানবন্দর-ফার্মগেট অংশের ফলক উন্মোচন করেন তিনি।

এ সময় তার সঙ্গে ছোট বোন শেখ রেহানাও ছিলেন। পরে মোনাজাত শেষে সাধারণ মানুষ ও নেতাকর্মীদের উদ্দেশে হাত নাড়েন তারা।

আগামীকাল রোববার সকাল ৬টা থেকে এ সড়কে শুরু হবে যান চলাচল। বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত আসতে প্রতিটি গাড়িকে সময় ব্যয় করতে হবে মাত্র ১০-১২ মিনিট। এক্সপ্রেসওয়েতে গাড়ির সর্বোচ্চ গতিসীমা থাকবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন উপলক্ষে বিমানবন্দর ও ফার্মগেট দুই প্রান্তেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী টোল দিয়ে গাড়িবহর নিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ফার্মগেট অংশে নেমে চলে যান আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্যমেলা মাঠে। সেখানে আওয়ামী লীগের সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন তিনি। সেখানেও ফলক উন্মোচন ও মোনাজাত করা হবে।

দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ঢাকার বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত মোট ১৯ দশমিক ৭৩ কিলোমিটার।

রাজধানীর ভেতরের যানজট এড়িয়ে বিমানবন্দর থেকে শহরের ভেতরে না ঢুকে চট্টগ্রাম ও সিলেটে এবং এই দুই এলাকা থেকে বিমানবন্দর, গাজীপুর ও আশুলিয়া হয়ে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে যাতায়াত সুগম করতে ২০১১ সালে প্রকল্পটি হাতে নেওয়া হয়।

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে এই প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ১৩ হাজার ৮৫৭ কোটি টাকা।

আগামী বছর বাকি অংশ উদ্বোধন করা সম্ভব হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

যানবাহনের টোলের হার
বিভিন্ন যানবাহনকে চার শ্রেণিতে বিভক্ত করে প্রথম ধাপের জন্য টোল নির্ধারণ করা হয়েছে। ব্যক্তিগত গাড়ি, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল, ১৬ সিটের কম মাইক্রোবাস ও তিন টনের কম হালকা ট্রাকের ক্ষেত্রে টোল দিতে হবে ৮০ টাকা। ১৬ বা তার বেশি আসনের সব ধরনের বাসের টোল ১৬০ টাকা। ছয় চাকা পর্যন্ত মাঝারি ট্রাকের টোল ৩২০ টাকা। ছয় চাকার বেশি ট্রাকের টোল ৪০০ টাকা। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল ও অটোরিকশার মতো তিন চাকার যান চলাচল করতে পারবে না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর