রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

৪৬ বছরে পা রাখলো বিএনপি, সামনে বড় চ্যালেঞ্জ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ সেপ্টেম্বর, ২০২৩ ১০:১৫ : পূর্বাহ্ণ
আজ ৪৬ বছরে পা রাখলো বিএনপি।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আজ শুক্রবার পা রাখলো ৪৬ বছরে। দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

১৯৭৮ সালের এইদিনে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে দলটির যাত্রা শুরু হয়। নানা চড়াই-উৎরাই পেরিয়ে বিএনপি এখন দেশের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল।

প্রতিষ্ঠার পর উন্নয়ন-উৎপাদনের আধুনিক রাজনীতিকে মূলপ্রতিপাদ্য করে ১৯ দফা কর্মসূচির আলোকে যাত্রা শুরু করে দলটি।

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে নিহত হন।

এরপর সময়ের পরিক্রমায় দলটির হাল ধরেন জিয়াউর রহমান পত্নী বেগম খালেদা জিয়া। তার বলিষ্ঠ নেতৃত্বে ৩ বার ক্ষমতায় আসে দলটি। ৩ বারই প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া।

সর্বশেষ ২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে। পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়।

তবে গত দেড় দশকের বেশি সময় ধরে সবচেয়ে প্রতিকূল সময় পার করছে বিএনপি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাদণ্ড দেন আদালত। এরপর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন লন্ডনে বসবাসরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। তিনি সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ মুক্তি পেলেও বিধিনিষেধের বেড়াজালে এখনো সক্রিয় হতে পারেননি।

বিএনপির স্থায়ী কমিটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের প্রচেষ্টায় দলের সর্বস্তরে গতিশীলতা ফিরেছে। প্রতি সপ্তাহে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হচ্ছে। সেখানে দেশের সর্বশেষ পরিস্থিতি ও দলীয় বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত ও প্রস্তাবনা গৃহীত হচ্ছে।

এবার ভিন্ন এক পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে বিএনপি।

জাতীয় নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি। এই সময়ে বিরোধী দলগুলোকে নিয়ে সরকার পতনের একদফা আন্দোলন করছে বিএনপি। বিরোধী জোটের এই আন্দোলন সফল করা এবং একটি নিরপেক্ষ নির্বাচন আদায়ের পাশাপাশি নির্বাচনে জনসমর্থন প্রমাণের এক বড় চ্যালেঞ্জ সামনে রেখে এবার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে বিএনপি।

বিএনপি নেতারা বলছেন, এসব দাবি আদায়ের শপথ নেয়া হবে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আওয়ামী লীগ সরকারকে হটাতে শুধু বিএনপির ঐক্য নয়, জাতীয় ঐক্য সৃষ্টি করা হয়েছে। যুগপত্ভাবে রাস্তায় নেমেছি আমরা।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সফল নেতৃত্বে দলের ঐক্য অটুট ও সুদৃঢ় হয়েছে। দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা। জনগণকে নিয়ে এই আন্দোলনের সফলতা এখন সময়ের ব্যাপার মাত্র।

কর্মসূচি

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ সকালে দলের কেন্দ্রীয় ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন এবং আলোচনা সভা থাকছে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ বর্ণাঢ্য শোভাযাত্রা করবে বিএনপি। সকাল সাড়ে ১০টায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে। বেলা ৩টায় রাজধানীতে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর র্যালি শুরু হবে। ফকিরাপুল, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী সুপার মার্কেটে গিয়ে শেষ হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর