সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয় পার্টি

দ্য হিন্দুকে জি এম কাদের

রাজনৈতিক সংকট নিরসনে নতুন ফর্মুলা আছে জাতীয় পার্টির


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২১ আগস্ট, ২০২৩ ৮:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় পার্টির কাছে নতুন ফর্মুলা আছে। আলোচনার টেবিলে এ নিয়ে বিস্তারিত তুলে ধরা হবে বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান জি এম কাদের। ভারত সরকারের আমন্ত্রণে এই মুহূর্তে দিল্লিতে অবস্থান করছেন তিনি।

দ্য হিন্দুকে দেওয়া এক সাক্ষাৎকারে জি এম কাদের বলেছেন, ‘আমরা মনে মনে একটা ফর্মুলা (সমঝোতা) ঠিক করে রেখেছি। যখন সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু হবে, তখন এটি তুলে ধরব।’

টেলিফোনে দেওয়া ওই সাক্ষাৎকারে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, ‘সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করতে সরকারের এগিয়ে আসা উচিত। আমরা চাই সব পক্ষ বসে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে আলোচনা করুক।’

চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে বাংলাদেশে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে এই নির্বাচন করার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে প্রধান বিরোধী দল বিএনপি। একই দাবিতে বিএনপির সঙ্গে রাজপথে আছে সমমনা অন্তত ৩৬টি দল। তবে এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, সংবিধান অনুসারে তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্দিষ্ট সময়ে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

দ্য হিন্দুর ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিএনপির এই তত্ত্বাবধায়ক সরকারের দাবির সঙ্গে একমত নন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেছেন, ‘তারা তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানিয়ে আসছে, কিন্তু এই সরকারের গঠন কেমন হওয়া উচিত তা পরিষ্কার করেনি।’

নির্বাচনের আগে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে উদ্যোগ নিয়েছে ভারত। এরই ধারাবাহিকতায় ক্ষমতাসীন দলের পর জাতীয় পার্টির একটি প্রতিনিধিদলকে নয়াদিল্লিতে আমন্ত্রণ জানানো হয়েছে। ২০ আগস্ট জি এম কাদেরের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল দিল্লিতে পৌঁছেছে।

জাতীয় পার্টির প্রতিনিধিদলের এই সফরকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে দ্য হিন্দুর ওই প্রতিবেদনে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের সঙ্গে অভিন্ন অবস্থান, বাংলাদেশকে যে দুটি বার্তা দিবে ভারত

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর