শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

সাইবার আইনে কারাদণ্ড নয়, ২৫ লাখ পর্যন্ত জরিমানা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২৩ ৩:০২ : অপরাহ্ণ
আইনমন্ত্রী আনিসুল হক
Rajnitisangbad Facebook Page

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে নতুন যে সাইবার নিরাপত্তা আইন করা হচ্ছে সেখানে মানহানির মামলায় কারাদণ্ডের বিধান থাকবে না। তবে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান থাকবে।

আজ সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান আইনমন্ত্রী আনিসুল হক।

এর আগে মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে নতুন আইন করার সিদ্ধান্ত নীতিগত অনুমোদন হয়। আইনটির বদলে সরকার নতুন সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করবে।

আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বহু ধারা নতুন সাইবার নিরাপত্তা আইনে যুক্ত করা হবে। কিছু ধারায় বড় সংশোধনী আনা হবে।

আইনমন্ত্রী বলেন, জামিন অযোগ্য ধারা পরিবর্তন করে জামিন যোগ্য করা হচ্ছে। আগে শাস্তি ছিল কারাদণ্ড, এখন তা জরিমানা করা হয়েছে। জরিমানা না দিলে সেই ক্ষেত্রে কারাদণ্ড দেয়া হবে।

আনিসুল হক বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, জাতীয় সংগীত, জাতীয় পতাকাকে অবমাননা করে কিছু বলা হলে আগে ১০ বছর শাস্তির বিধান ছিল। এখন তা কমিয়ে ৭ বছর করা হয়েছে। এছাড়াও আরও অনেকগুলো ধারায় পরিবর্তন করা হবে।

নাম পরিবর্তনের কারণ হিসেবে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন আগের নাম থাকলে মানসিক চাপ তৈরি হবে, তাই নামও পরিবর্তন করা হয়েছে। জনগণ-আইনজীবী সবার জন্য আইনটি সন্দেহ বা শঙ্কা মুক্ত হবে।

যেসব ধারায় পরিবর্তন হচ্ছে-
২৮ ধারা : সাজা কমানো হয়েছে। জামিন যোগ্য করা হয়েছে।
২৯ ধারা : কারাদণ্ড বিলুপ্ত করে শুধু জরিমানা করা হয়েছে। অর্থ দণ্ড ২৫ লাখ অনাদায়ে কারাদণ্ড সর্বোচ্চ ৩ থেকে ৬ মাস (মানহানি কর তথ্য প্রচার করলে)।
৩০ ধারা : বহাল থাকছে।
৩১ ধারা : ৭ বছর কারাদণ্ড থেকে ৫ বছর কারাদণ্ড।
৩২ ধারা : সাজা পরিবর্তন

আরও পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইনের জায়গায় আসছে ‘সাইবার নিরাপত্তা আইন’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর