শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

পবিত্র আশুরা আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৯ জুলাই, ২০২৩ ৯:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আজ শনিবার ১০ মহররম, পবিত্র আশুরা। ‘আশুরা’ আরবি শব্দ। এর অর্থ দশ। শরিয়তের পরিভাষায় মহররমের দশম দিবসকে ‘আশুরা’ বলে অভিহিত করা হয়।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে পবিত্র আশুরা পালন করা হচ্ছে।

কারবালার ‘শোকাবহ এবং হৃদয়বিদারক ঘটনাবহুল’ এই দিনটিকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে মুসলিম বিশ্বে গুরুত্বের সঙ্গে পালন করা হয়।

সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে তথা আশুরার দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ফলে আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে। বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হচ্ছে আজ।

পবিত্র আশুরা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ দুপুর দেড়টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়াও দিবসটি উপলক্ষে অধিকাংশ মসজিদে দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালিত হবে। চট্টগ্রামের জমিয়তুল ফালায় পবিত্র মহরম মাসের প্রথম দিন থেকে শাহাদাতে কারবালা মাহফিল চলছে। ১০ দিনব্যাপী এই মাহফিলের আজ শেষ হচ্ছে।

আরও পড়ুন: চট্টগ্রামের ঐতিহ্যবাহী শাহাদাতে কারবালা মাহফিলের ৩৮ বছরে পদার্পন

পবিত্র আশুরা উপলক্ষে আজ রাজধানী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বিহারী সম্প্রদায় তাজিয়া মিছিল বের করবে। তবে এসব মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন, আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে পুলিশ।

৬১ হিজরির ১০ মহররমের এ দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর নাতি ও মা ফাতেমার সন্তান ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা কারবালার ময়দানে শহীদ হন।

সত্য ও ন্যায়ের পক্ষে দৃঢ় অবস্থান নিয়ে অন্যায় ও অসত্যের বিরুদ্ধে থেকে নির্ভীকভাবে শাহাদতের অমীয় সুধা পান করে পৃথিবীর বুকে চির অমর হয়ে আছেন ইমাম হোসাইন (রা.)।

তবে কারবালার বিয়োগান্ত ঘটনা ছাড়াও ইসলামের ইতিহাসে এই দিনে অনেক তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছে।

মহান আল্লাহ এ দিনে পৃথিবী সৃষ্টি করেছেন। আশুরার দিন আল্লাহ পৃথিবীর প্রথম মানব হজরত আদম (আ.) কে সৃষ্টি করেছেন।

এ দিন হজরত নূহ (আ.) এর আমলের প্লাবন শেষ হয় এবং নূহ (আ.) এর জাহাজ তুরস্কের ‘জুদি’ পর্বতে গিয়ে থামে। আশুরার দিন হজরত ইব্রাহিম (আ.) জালিম বাদশাহ নমরুদের অগ্নিকুণ্ড থেকে নিরাপদে মুক্তি পান।

এ দিন হজরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পেয়েছিলেন। আশুরার দিনে হজরত আইয়ুব আ: দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি পেয়েছিলেন।

এ দিন আল্লাহ জালিম বাদশা ফিরাউনকে দল-বলসহ পানিতে ডুবিয়ে মেরেছেন এবং মুসা (আ.) ও তার অনুসারীরা ফেরাউনের হাত থেকে নাজাত লাভ করেছেন।

আশুরার দিন হজরত সুলাইমান (আ.) তাঁর হারানো রাজত্ব ফিরে পান। এ দিনে হজরত ইয়াকুব (আ.) হারানো ছেলে হজরত ইউসুফ (আ.) কে ফিরে পেয়েছিলেন।

এ দিনে হজরত ঈসা (আ.) জন্মগ্রহণ করেন এবং এ দিনেই তাঁকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেয়া হয়।

পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুরার তাৎপর্য তুলে ধরে পৃথক বাণী দিয়েছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর