সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

১৩ রাষ্ট্রদূতকে তলব, যে প্রতিক্রিয়া জানালো যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৭ জুলাই, ২০২৩ ১০:০৫ : পূর্বাহ্ণ
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়া বাংলাদেশে নিযুক্ত ১৩ রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার ইস্যুতে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ ইস্যুটি তুলে ধরে প্রশ্ন করেন একজন সাংবাদিক।

জবাবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘রাজনৈতিক সহিংসতা গণতন্ত্রে স্থান পায় না। মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষ নেয় না। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনে আমরা সবসময়ই একসঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিয়েছি।এটা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক।’

ওই সাংবাদিক বেদান্ত প্যাটেলের কাছে জানতে চান, আমি যদি বাংলাদেশের মিডিয়ার রিপোর্টগুলোর দিকে তাকাই, তাহলে দেখতে পাবো ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন সহ মোট ১৩টি বিদেশি মিশনের প্রধানরা। এ জন্য তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব (সমন) করা হয়। এরও আগে ২০শে জুলাই আবাসিক সমন্বয়ককে তলব করা হয়। আপনারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানাচ্ছেন। পশ্চিমা মিত্ররা এবং উন্নয়নে অংশীদাররাও অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবি করছে। কিন্তু সরকার চলছে অন্যপথে। তারা ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের তলব করছে। এর প্রেক্ষিতে আপনার মন্তব্য ও প্রতিক্রিয়া কী?

এ প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আমরা পরিষ্কার করে বলেছি, গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। আমরা আরও পরিষ্কার করেছি যে, কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্য অর্জন সমর্থন করি আমরা। এ জন্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ একসঙ্গে কাজ করার ওপর সব সময়ই গুরুত্ব দিচ্ছে। আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কে এটি একটি গুরুত্বপূর্ণ দিক। আমরা বিশ্বাস করি অবাধ ও সুষ্ঠু নির্বাচন একটি অভিন্ন অগ্রাধিকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ বাংলাদেশ সরকারের অনেক কর্মকর্তা নিজেরাই বলেছেন, এটা তাদেরও লক্ষ্য।’

এর আগে গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করা হয় ১৩ দেশের রাষ্ট্রদূতদের। পরে বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আরও পড়ুন: ১৩ বিদেশি দূতকে ডেকে অসন্তোষের কথা জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

তিনি কূটনীতিকদের জানান, হিরো আলম ইস্যুতে ১৩ মিশনের বিবৃতি বস্তুনিষ্ঠ ছিল না। এ ধরনের কূটনৈতিক শিষ্টাচার বর্হিভূত আচরণে অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

এরপর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ ৪-৫ জন কূটনীতিক তাদের বিবৃতি প্রদানের যুক্তি তুলে ধরেন। তারা বিবৃতির যৌক্তিকতা প্রমাণে সরকারের দায়িত্বশীলদের অবাধ, সুষ্ঠু এবং সহিংসতামুক্ত নির্বাচনের প্রতিশ্রুতির কথাই রেফারেন্স হিসেবে বারবার তুলে ধরেন।

ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার যুক্তি তুলে ধরে বলেন, তারা হামলার নিন্দা জ্ঞাপন করেছেন। সুষ্ঠু ভোটের পথে অন্তরায় এমন ঘটনা সরকারও চায় না বলে বহুদিন ধরে যে দাবি করে আসছে তারা সেটাই বিবৃতিতে তুলে ধরেছেন।

বৈঠকে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনার সারাহ কুক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে খোলাখুলিভাবেই জানতে চান, তাদের কি আমন্ত্রণ বা তলব করা হয়েছে?

জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘না, এটা তলব নয়। আমরা এটা আমন্ত্রণই বলছি।’

আরও পড়ুন:

পুলিশের সামনেই হিরো আলমকে পেটায় নৌকার ব্যাজধারীরা

হিরো আলমের ওপর হামলার তদন্ত চায় ইইউ, যুক্তরাষ্ট্রসহ ১২ দূতাবাস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর